নিজ বিদ্যালয়ে মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে ভর্তি

চলতি বছর জেএসসি-জেডিসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উন্নীত করার নির্দেশনা দিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সব বিভাগের উপ-পরিচালক, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং প্রতিষ্ঠান প্রধানদের এই নির্দেশনা পাঠিয়েছে।

সেখানে বলা হয়, করোনাভাইরাস মহামারীর সার্বিক পরিস্থিতি বিবেচনায় শুধুমাত্র ২০২০ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

মহামারীর মধ্যে এবারের অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না বলে গত ২৭ অগাস্ট সিদ্ধান্ত দেয় শিক্ষা মন্ত্রণালয়।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করেও নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশনা দিয়েছে সরকার।

কোভিড-১৯ মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কওমি মাদ্রাসাগুলো গত ২৪ অগাস্ট থেকে খুলে দেওয়া হলেও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।



মন্তব্য চালু নেই