মেইন ম্যেনু

নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু : সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অতীতের চেয়ে অনেকাংশে ভালো, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেছে সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম। সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক আবিদ আলী। রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের বিদেশি পর্যবেক্ষকেরা তিনটি দলে ভাগ হয়ে রাজধানীর ২৪টি কেন্দ্র পরিদর্শন করেছেন। এ ছাড়া ইলেকশন মনিটরিং ফোরাম দেশের ২১৪ টি আসনের ১৭ হাজার ১৬৫টি কেন্দ্র পর্যবেক্ষণ করেছে।

সংবাদ সম্মেলনে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি ও শ্রীলঙ্কার গবেষক এহসান ইকবাল বলেন, আমরা সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিভিন্ন নির্বাচন কেন্দ্র পরিদর্শন করেছি। সেখানে পরিবেশ ছিল শান্তিপূর্ণ। যা ভোটারদের ভোটদানে উৎসাহিত করেছে। এটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে শান্তিপূর্ণ নির্বাচন।

কানাডার পর্যবেক্ষক ও গবেষক তানিয়া ফস্টার বলেন, ‘পর্যবেক্ষণের সময় আমি ভোটারদের সঙ্গে কথা বলেছি। অত্যন্ত শান্তিপূর্ণভাবে গতকালের ভোট সম্পন্ন হয়েছে। ভোটের পরিবেশ দেখে আমার মনে হয়েছে, কানাডার মতোই ভোটের পরিবেশ এখানে।’

কলকাতার গবেষক গৌতম ঘোষ বলেন, ‘সামগ্রিকভাবে মানুষ নিজেদের মতো করে ভোট দিয়েছে। ভয়ভীতি মুক্ত হয়েই ভোটকেন্দ্রে এসেছে মানুষ।’



মন্তব্য চালু নেই