নড়াইলে তারেক রহমানের কারাদণ্ড, রাজধানীতে বিএনপির বিক্ষোভ

নড়াইলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে আরেক মামলায় দুই বছরের কারাদণ্ড দেয়ায় রাজধানীতে বিক্ষোভ করেছে বিএনপি। এতে যোগ দেন সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠন যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরাও।

পাঁচ বছর আগে যুক্তরাজ্যের এক আলোচনা সভায় বঙ্গবন্ধুকে কটূক্তির প্রতিক্রিয়ায় করা মামলায় বৃহস্পতিবার নড়াইলের একটি আদালত বিএনপি নেতাকে দুই বছরের কারাদণ্ড দেয়।

বিকালে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের হয় রায়ের প্রতিবাদে।

কাকরাইল, নাইটিঙ্গেল মোড় প্রদক্ষিণ শেষে পুনরায় নয়া পল্টনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিলে অংশ নেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুবদলের গোলাম মাওলা শাহীন, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ শতাধিক নেতাকর্মী।

বক্তাদের অভিযোগ, সরকার প্রভাব বিস্তার করে আদালতকে ব্যবহার করে তারেক রহমানকে সাজা দিয়েছে। তারা সাজা ও মামলা প্রত্যাহারের দাবি জানান।

২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রেপ্তার তারেক রহমানের বিরুদ্ধে মোট চারটি মামলায় রায় হয়েছে।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিএনপি নেতার যাবজ্জীবন, বিদেশে অর্থপাচার মামলায় ১০ বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা এবং জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাত বছরের কারাদণ্ড আছে।

বিএনপি নেতার বিরুদ্ধে আরও একাধিক মামলা চলমান আছে দেশের বিভিন্ন আদালতে।

তবে তিনি দেশের বাইরে থাকায় এসব সাজা কার্যকর নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ২০০৮ সালে প্যারোলে মুক্তি ও জামিন নিয়ে দেশের বাইরে যাওয়ার পর একাধিকবার ফেরার কথা জানিয়ে আর দেশে আসেননি তিনি।

২০১৮ সালের মার্চে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার কারাদণ্ড হওয়ার পর তারেককে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানায় বিএনপি।



মন্তব্য চালু নেই