নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত

নড়াইল পৌর সভার বাহিরডাঙ্গা গ্রামে জড়ো হতে শুরু করেন নানা শ্রেণি পেশার মানুষ। সকাল থেকেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গ্রাম ছাপিয়ে যায়।

বরেণ্যসকাল থেকেই স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালনে ভক্তবৃন্দসহ শোভাকাঙ্খিদের এমন ভিড়। কিছুক্ষণ পর ফুলে ফুলে ছেয়ে যায় কবির সমাধি চত্বর। স্বভাব কবি বিপিন সরকার স্মৃতিরক্ষা পরিষদ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল কবির সমাধিতে পুষ্পমাল্য অর্পণ, স্মরণ সভা, কবির লিখিত অষ্টক ও ভাব গান পরিবেশন ইত্যাদি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন,স্বভাব কবি বিপিন সরকার স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি ডা. মায়া রানী বিশ্বাস।

বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক গোলক চন্দ্র বিশ্বাস, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মুর্চ্ছনা সঙ্গীত নিকেতনের সভাপতি শামীমুল ইসলাম, সুবাস বিশাবাস, মহিতোষ সিংহ,কবি পূত্র বিজন বিশ্বাস প্রমুখ।

কবি বিপিন সরকার ৮টি কাব্যগ্রন্থ, ২০টি অষ্টক যাত্রপালা, ১৪টি পালা গান, এক হাজারের বেশি কবিতা, এক হাজার হালুই গান, ২০০ ধুয়া-বারাসিয়া গান লিখেছেন। তার রচিত অষ্টক গান, যাত্রাপালা, কবিতা হালুই গান, ধুয়া-বারাসিয়া গান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নৌকার মাঝি, কৃষাণ-কৃষাণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

তিনি বাংলা ১৩৩০ সনের ৫ পৌষ নড়াইল পৌর সভার বাহিরডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন এবং ইংরেজি ২০১৫ সালের ২৭ নভেম্বর দেহ ত্যাগ করেন।



মন্তব্য চালু নেই