পতাকার বদলে বিছানার চাদরে মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার!

হবিগঞ্জের বানিয়াচংয়ে আব্দুল হক নামে একজন মুক্তিযোদ্ধার লাশের ওপর পতাকার বদলে বিছানার চাদর রেখে গার্ড অব অনার দেওয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এ নিয়ে মঙ্গলবার (৩ অক্টোবর) বিকালে জেলা প্রশাসক মনীষ চাকমার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন মুক্তিযোদ্ধা আব্দুল হকের ছেলে মো. মিজানুর রহমান।

জেলা প্রশাসক মনীষ চাকমা লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, ‘একজন মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার দেওয়ার সময় পতাকা ব্যবহার করা হয়নি, এ অভিযোগ পেয়ে আমি মর্মাহত হয়েছি। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারেক মাহমুদকে প্রধান করে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।’

মুক্তিযোদ্ধা আব্দুল হক জেলার বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নের তাজপুর গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্র জানায়, শনিবার সকাল ৭টায় নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন আব্দুল হক। ওই দিন বিকালে ইমামবাড়ি তাজপুরে তার জানাজা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেওয়া হয়। কিন্তু ওই সময় তার লাশের ওপর জাতীয় পতাকা রাখা হয়নি। তার পরিবর্তে রাখা হয় বিছানার চাদর। ওই অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সন্দ্বীপ কুমার সিংহ উপস্থিত থাকার কথা থাকলেও তিনি উপস্থিত হননি।

সূত্র আরও জানায়, এ ঘটনায় উপজেলা মুক্তিযোদ্ধাসহ সচেতন মহলে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। এর প্রেক্ষিতে মঙ্গলবার বিকালে আব্দুল হকের ছেলে মো. মিজানুর রহমান জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেন।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা মো. নমির আলী বলেন, ‘গার্ড অব অনার দেওয়ার সময় পতাকা ব্যবহার না করে আব্দুল হককে অপমান করা হয়েছে। শুধু আব্দুল হক নয়; দেশের সব মুক্তিযোদ্ধাকে অপমান করা হয়েছে। এর জন্য প্রশাসন জবাব দিতে হবে।’

জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের কমান্ডার মোহাম্মদ আলী পাঠান জানান, এ ঘটনার কথা তিনিও শুনেছেন। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতনদের সঙ্গে কথাও বলবেন তিনি।

এ নিয়ে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার সন্দীপ কুমার সিংয়ের মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি তা রিসিভড করেননি।