পদ হারাচ্ছেন ১০ কোম্পানির ১৭ পরিচালক

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আল্টিমেটাম অনুসারে ৪৫ কার্যদিবসের মধ্যে ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হওয়ায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানির ১৭ পরিচালককে পদ হারাতে হচ্ছে।

এসব পরিচালককে অপসারণ করতে ইতোমধ্যে এ-সংক্রান্ত আদেশে সই করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। আগামী রোববার এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে কশিমনের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, এসব পরিচালককে অপসারণ করতে বিএসইসি থেকে কোম্পানিগুলোকে চিঠি দেয়া হবে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী পরিচালকদের অপসারণে কোনো কোম্পানি গড়িমসি করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

এর আগে গত ২ জুলাই তালিকাভুক্ত ২২ কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ কার্যদিবসের মধ্যে ন্যূনতম ২ শতাংশ শেয়ারধারণে আল্টিমেটাম দেয় বিএসইসি।

কমিশনের আল্টিমেটাম পাওয়ার পর ২৫ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ করেছেন। ১৯ জন পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন। আর ১৭ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ কিংবা পর্ষদ থেকে পদত্যাগ কোনোটাই করেননি। এখন এই পরিচালকদের অপসারণে উদ্যোগ নিল বিএসইসি।

এই পরিচালকদের বাইরে আরেকজন পরিচালকের ২ শতাংশ শেয়ার নেই। তবে আদালতে মামলা থাকায় ওই পরিচালকের বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বিএসইসি। মামলা নিষ্পত্তির পর এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।



মন্তব্য চালু নেই