মেইন ম্যেনু

পরিস্থিতি দেখতে কাশ্মীর যাচ্ছে ইউরোপীয় প্রতিনিধি দল

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রায় তিন মাস কেটে গেছে। আন্তর্জাতিক মঞ্চে বারবার উঠে আসা সেই কাশ্মীর পরিস্থিতির হালচাল খতিয়ে দেখতে মঙ্গলবার উপত্যকায় যাচ্ছেন ইউরোপীয় সংসদীয় দলের প্রতিনিধিরা।

সোমবার ভারতে এসে পৌঁছেছে ২৮ জনের প্রতিনিধি দলটি। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন তারা। খবর এনডিটিভির।

প্রতিনিধি দলটির কাশ্মীর পরিদর্শনে যাওয়ার কথা নিশ্চিত করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। মোদির সঙ্গে ওই প্রতিনিধি দলের সদস্যদের সাক্ষাতের সময়ও উপস্থিত ছিলেন তিনি।

জাতিসংঘের সাধারণ সম্মেলনে কাশ্মীর নিয়ে সোচ্চার হয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীরে ‘দমন-পীড়ন’ চলছে বলেও অভিযোগ তোলেন তিনি। যদিও উপত্যকায় দমন-পীড়নের অভিযোগ নাকচ করে দিয়েছে নয়াদিল্লি।

অন্যদিকে কেন্দ্র সরকার মিথ্যা বলছে বলে আগেই অভিযোগ করেছিলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা মুফতি।

এদিন ফের বোমা ফাটান ইলতিজা। লেখেন, আশা করা যায়, তারা (ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল) সাধারণ মানুষ, স্থানীয় সংবাদমাধ্যম, চিকিৎসক এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন।

গোটা দুনিয়া ও কাশ্মীরের মধ্যে থাকা লোহার পর্দা উঠে যাওয়া প্রয়োজন। জম্মু-কাশ্মীরকে অস্থির পরিস্থিতির দিকে ঠেলে দেয়ার জন্য কৈফিয়ত দিতে হবে সরকারকে।



মন্তব্য চালু নেই