শিরোনাম:

পাঁচ শতাধিক গাছ বিতরণ করল জাগ্রত আছিম গ্রন্থাগার

বৃহস্পতিবার (১২ মে) বেলা বারোটা থেকে দুপুর পর্যন্ত জাগ্রত আছিম গ্রন্থাগার প্রাঙ্গণে গ্রন্থাগারের সদস্য, শুভাকাঙ্খী ও পথচারীসহ বিভিন্ন স্কুলের প্রায় ১৫০ জন শিক্ষার্থীর মাঝে ৫৪৪ টি গাছ বিতরণ করা হয়েছে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে এই গাছ বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়।

উন্মুক্ত প্রশ্নোত্তরের মাধ্যমে বাছাইকৃত বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা আম, কাঠাল, পেয়ারা, আমড়া, নিম, মেহগনি, গোলাপ, জবা, জলপাইসহ ১৬ প্রজাতির গাছের মধ্যে থেকে নিজ নিজ পছন্দমতো কমপক্ষে ৩ টি করে গাছ উপহার নিয়েছে। এছাড়াও গ্রন্থাগারের সকল সদস্য, শুভাকাঙ্খী ও পথচারীদেরকে নিজ নিজ প্রয়োজনমতো গাছ উপহার দেওয়া হয়েছে।

জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি জিল্লুর রহমান রিয়াদ এর সঞ্চালনায় উক্ত গাছ বিতরণ কর্মসূচিতে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন গ্রন্থাগারের সম্মানিত উপদেষ্টা, আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ আব্দুল হাকিম এবং শাহাবুদ্দীন ডিগ্রী কলেজ এর সহকারী অধ্যাপক জনাব মোঃ সাদেকুর রহমান।

উক্ত গাছ বিতরণ কর্মসূচিতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আছিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ আব্দুর রেজ্জাক (দুলাল), সাপ্তাহিক বার্তা সমারোহ পত্রিকার প্রকাশক ও সম্পাদক জনাব মোঃ গোলাম ফারুক আকন্দ, আছিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হারুন অর রশীদ, কামরুল ইসলাম মজনু, ১২নং আছিম পাটুলী ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক মোঃ মফিজ উদ্দিন এবং ফুলবাড়ীয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মোঃ সাইদুল ইসলাম।

এসময় পুরো বর্ষাকালব্যাপী সকলকে নিজ নিজ উদ্যোগে বৃক্ষরোপণ করতে এবং আজকের উপহার দেওয়া গাছগুলোর পরিচর্যা করার জন্য উৎসাহিত করেন আছিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ গোলাম ফারুক এবং জাগ্রত আছিম গ্রন্থাগারের সম্মানিত উপদেষ্টা মোঃ মোজাম্মেল হক।

অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জনাব রফিকুল ইসলাম, প্রতিবন্ধী বিদ্যালয় আছিম এর প্রধান শিক্ষক জনাব মোঃ মোখলেছুর রহমান, জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সাবেক সভাপতি শোয়াইব হাসান শিবলী, গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা সদস্য জি,এম, মারুফ আল সোয়াদ, পরিচালনা কমিটির সহ-সভাপতি তৌকির আহমেদ তুষার, সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ রিয়াজ আহম্মদ, সাংগঠনিক সম্পাদক মোঃ সিফাত উল্লাহ, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক মোঃ সাকিব হাসান, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আরিয়ান আহমেদ দেলোয়ার, আপ্যায়ন বিষয়ক সম্পাদক ইমাম মেহেদী হাসান, পরিবেশ বিষয়ক সম্পাদক আশিকুল ইসলাম ইশাত, কার্যকরী সদস্য রাইজুল ইসলাম রাজু, আরিফুল ইসলাম আকাশ এবং আরাফাত রহমান সহ আরও অনেকে।

আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ আব্দুল হাকিম বলেন, রাস্তার পাশে কিংবা বিভিন্ন স্থানে আমরা অনেকসময় বৃক্ষরোপণ করি। কিন্তু পরিচর্যার অভাবে গাছগুলো আর বড় হতে পারে না। জাগ্রত আছিম গ্রন্থাগারের পক্ষ থেকে মানুষকে গাছ বিতরণ করার সিদ্ধান্তটি একটি সময়োপযোগী পদক্ষেপ বলে আমার মনে হয়। এর দ্বারা সবাই নিজ নিজ গাছের যত্ন নিবে, আর প্রতিটি গাছই পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি জিল্লুর রহমান রিয়াদ জানান, গতবছর বর্ষাকালে বিভিন্ন স্থানে আমরা ২ শতাধিক বৃক্ষরোপণ করেছি। এবছর আমাদের বৃক্ষরোপণ ও গাছ বিতরণ কর্মসূচি আজকে থেকে শুরু হয়েছে। আমাদের শুভাকাঙ্খীদের আর্থিক সহযোগিতায় প্রথম ধাপেই আমরা ৫৪৪ টি গাছ বিতরণ করেছি আজকে।

এই কার্যক্রম পুরো বর্ষাকালব্যাপী চলমান থাকার প্রত্যাশা ব্যক্ত করে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান জিল্লুর রহমান রিয়াদ।