পার্বতীপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আমাদের জাতীয় জীবনে ২১শে ফেব্রুয়ারি অমর, অক্ষয় এবং স্ব-মহিমায় প্রোজ্জ্বল একটি দিন। ১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার দাবিতে নাম জানা-না জানা অনেকেই রক্ত দিয়েছিল। তাদের সেই তাজা রক্ত বৃথা যায়নি। ২১শে ফেব্রুয়ারি এখন আর কেবল আমাদের মাতৃভাষা দিবস নয়; প্রতিবছর ‘২১শে ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় রবিবার দিনাজপুরের পার্বতীপুরের ১নং বেলাইচন্ডী ইউনিয়নের ব্যতিক্রম আঙ্গিকে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান বিদ্যা মিশন স্কুল এন্ড কলেজে শারীরিক ও সামাজিক দুরূত্ব বজায় রেখে মহান ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে গুণগত শিক্ষার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, ধর্মীয় ও নানা সচেতনতামূলক কর্মসূচী পালন করে থাকে। কিন্তু এবারই প্রথম মহান ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে করোনা পরিস্থিতির কারনে স্বল্প পরিসরে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানায়। এর পরপরই সীমিতভাবে মহান ২১শে ফেব্রুয়ারির একটি বিশেষ র্যা লি ও শোভাযাত্রার আয়োজন করেন,র্যা লিতে স্ব-রচিত ও খ্যাতিমান কবিদের কবিতা আবৃত্তি করেন অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক ও সাংবাদিক মোঃ আল-জাবির সরদার এবং অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকাও ছাত্র-ছাত্রীরা একটি ফটোশেসনে অংশ নেয়।

এছাড়াও বিকাল ৩ ঘটিকায় প্রতিষ্ঠানটির মাঠে মহান ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ আলোচনাসভা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের শুরুতে কোরআন থেকে তেলওয়াত করেন অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক মোঃ নুর ইসলাম,গীতা পাঠ করেন দশম শ্রেনির ছাত্র শ্রী বীর বিক্রম,শুভেচ্ছা বক্তব্য দেন অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক মোঃ ইমরান।

সমাবেশে মূল বক্তব্য প্রদান করেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ মশিউর রহমান (মুকুল)ও বীরগঞ্জ পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মোঃ মানিক।

এ সময় উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক ও সাংবাদিক মোঃ আল-জাবির সরদার,শ্রী অনু রায়,জোবায়দুল ইসলাম,শিক্ষিকা মোছাঃ বেলি আক্তার,মোছাঃ রোকসানা খাতুন,বাবলী আকতার সহ অত্র প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকবৃন্দ।



মন্তব্য চালু নেই