পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে অধিকতর সতর্কতা চায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যম যেন সতর্কতা অবলম্বন করে, সে বিষয়ে ব্যবস্থা নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১৩ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব (রাজনৈতিক-৬) ইসরাত জাহানের সই করা ওই চিঠিতে বলা হয়েছে, পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এ ধরনের খবর প্রকাশের ক্ষেত্রে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসমূহের অধিকতর সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত শুক্রবার বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও এ সংক্রান্ত বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়েছে।ওই বিবৃতির বিপরীতে উদ্বেগ প্রকাশ করে পাল্টা বিবৃতি দিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য মন্ত্রণালয়ে পাঠানো এ চিঠিটি সামনে এলো।
শনিবার সংগঠন দুইটি যৌথ বিবৃতিতে বলেছে, সংবাদ প্রকাশের পর কোনো কোনো নেতা ও সংগঠন যে ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করছেন, তা স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, সংবাদ কোনো বিশেষ উদ্দেশ্য নিয়ে নয়, দায়িত্বশীল সাংবাদিকরা প্রাপ্ত তথ্য, দলিল যাচাই-বাছাই করে প্রমাণযোগ্য বিষয়গুলোই প্রকাশ করছেন বলে সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ বিশ্বাস করে।