শিরোনাম:

প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছিয়েছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সফর সঙ্গীদের বহন করা বিমান বাংলাদেশের একটি ভিভিআইপি বিমান রাত ১০ টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) নিউইয়র্ক জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এসময় ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান এবং জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এদিকে, বিমানটি সোমবার (১৯ সেপ্টেম্বর) রাত ৮ টায় (স্থানীয় সময়) লন্ডনের স্ট্যানস্টেড ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১৯ সেপ্টেম্বর) লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে বিশ্বের অন্যান্য দেশের নেতাদের সঙ্গে সদ্য প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করেন।

রানীর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান ওয়েস্টমিনিস্টার অ্যাবের ওই ভবনে অনুষ্ঠিত হয় যেখানে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং রানী হিসেবে মুকুট পরিধান করেন।

১৫ সেপ্টেম্বর শেখ হাসিনা রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাজ্যে (ইউকে) এক রাষ্ট্রীয় সফরে লন্ডনে পৌঁছান।

তাঁর যুক্তরাজ্য সফরের চতুর্থ দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চালস’র দেয়া অভ্যর্থনায় অংশগ্রহণ করেন। রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, রাজা-বাদশাহদের সম্মানে তিনি এ অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করেন।

নিউইয়র্কে ২০ সেপ্টেম্বর শেখ হাসিনার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আয়োজিত সংবর্ধনা এবং ইউএনজিএ’র ৭৭তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের কথা রয়েছে।