মেইন ম্যেনু

ফেইসবুক থেকে ৪১ কোটি ফোন নম্বর ফাঁস

ফেইসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত কোটি কোটি ফোন নম্বর ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে জানা যায়, এই ধরনের একটি ডেটাবেইসের সন্ধান মিলেছে অনলাইনে।

যেখানে ৪১.৯ কোটি ফেইসবুক ব্যবহারকারীর নম্বর রয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ১৩.৩ কোটি, যুক্তরাজ্যের ১.৮ কোটি ও ভিয়েতনামের ৫ কোটি ব্যবহারকারীর তালিকা আছে।

বিশেষজ্ঞরা জানান, ওই ডেটাবেইসে যে কেউ ঢুকতে পারছিল। কারণ এর সার্ভারে নিরাপত্তার জন্য কোনো পাসওয়ার্ড নেই।

সাধারণত ব্যবহারকারীর ফেইসবুক আইডি’র সঙ্গে একটি ফোন নম্বর যুক্ত থাকে। যার মাধ্যমে একজন ব্যবহারকারীকে শনাক্ত করা যায়। তবে নিরাপত্তা ঝুঁকির কারণে ‘পাবলিক’ ফোন নম্বর এক বছর আগে বন্ধ করে দিয়েছে ফেইসবুক।

টেকক্রাঞ্চ দেখেছে ডেটাবেইসে থাকা অনেক নম্বরই ফেইসবুক ব্যবহারকারীর নম্বরের সঙ্গে মিলে গেছে। সেখানে অনেকে নম্বরের সঙ্গে নাম, লিঙ্গ, দেশের তালিকা যুক্ত করা হয়েছে।

মূলত ফেইসবুকের ত্রুটিপূর্ণ ফিচারকে কাজ লাগিয়ে এই সুযোগ নিয়েছে ডেটাবেইস তৈরিকারীরা। তবে সামাজিক যোগাযোগমাধ্যমটি ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ক্যামব্রিজ এনালাইটিকা স্ক্যান্ডালের পর এই ফিচার সরিয়ে নেয়। এরপর ফেইসবুকের সহ-প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও একই ধরনের সমস্যা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ফোন নম্বর সংগ্রহের কারণে স্প্যাম কল ও সিম সোয়াপিং-এর ঝুঁকি বেড়ে গেছে। এমনকি পাসওয়ার্ড রিসেটের মতো ঘটনা ঘটতে পারে।

জিডিআই ফাউন্ডেশনের নিরাপত্তা গবেষক ও সদস্য সানইয়াম জেইন এই ডেটাবেইস অনলাইনে খুঁজে পান। তিনিই টেকক্রাঞ্চে বিষয়টি অবহিত করেন। এরপরই ডেটাবেইসটি সরিয়ে ফেলা হয়।

জেইন জানান, ওই ডেটাবেইসে বেশ কয়েক জন সেলিব্রিটির নম্বরও রয়েছে।

এ দিকে ফেইসবুকের মুখপাত্র জানিয়েছেন, ডেটাবেইসটি বেশ আগের ফোন নম্বরের ভিত্তিতে তৈরি। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমটি ফোন নম্বরে এক্সেস বন্ধ করে দেয়। এর মাধ্যমে ফেইসবুক অ্যাকাউন্ট বেহাত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।



মন্তব্য চালু নেই