মেইন ম্যেনু

ফ্রান্স-ব্রাজিলকে পেছনে ফেলে শীর্ষে বেলজিয়াম

বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে না পারলেও আগের কয়েকবারের মতই ফিফা র্যাংকিংয়ে শীর্ষস্থানটা দখল করে নিয়েছে রোমেলু লুকাকা, ইডেন হ্যাজার্ডদের দেশ বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপে তারা হয়েছিল তৃতীয়। তবে নতুন প্রকাশিত ফিফা র্যাংকিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলেছে বেলজিয়ানরা। তিন নম্বরে রয়েছে নেইমারের দেশ ব্রাজিল।

আগের মাসে প্রকাশিত ফিফা র্যাংকিংয়ে দেখা গিয়েছিল, যুগ্নভাবে শীর্ষে ফ্রান্স এবং বেলজিয়াম। ফিফা র্যাংকিংয়ের ইতিহাসে যা ছিল এই প্রথম। কিন্তু এবার আর নিজেদের পাশে কাউকেই থাকতে দিল না মধ্য ইউরোপের দেশটি। তবে ফ্রান্স আর বেলজিয়ামের মধ্যে ব্যবধান খুবই কম। শীর্ষে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৭৩৩.১৭। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের রেটিং পয়েন্ট ১৭৩১.৯৩।

বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া রয়েছে চার নম্বরে। পাঁচ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। এটাই গত পাঁচ বছরে ইংল্যান্ডের সেরা ব়্যাংকিং। ছয় নম্বরে উরুগুয়ে, সাত নম্বরে রোনালদোর পর্তুগাল, আট নম্বরে সুইজারল্যান্ড, নয় নম্বরে স্পেন এবং ১০ নম্বরে রয়েছে ডেনমার্ক। মূলতঃ সেরা দশে খুব বেশি ওলট পালট হয়নি। কেউ সেরা দশ থেকে বের হয়নি, প্রবেশও করেনি।

সাফ চ্যাম্পিয়নশিপ এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে আশানুরূপ ভালো করতে না পারায় এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ রয়েছে ১৯৫তম স্থানে। রেটিং পয়েন্ট ৯০৬.৫। অথচ ভারত রয়েছে ৯৭তম স্থানে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে ইরান। তাদের অবস্থান ৩০ নম্বরে।

গত এক মাসে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১৬২টি। এগুলো র্যাকিংয়ের হিসাবে যুক্ত হওয়ার ফলেই পরিবর্তনটা হয়েছে। এই এক মাসের মধ্যে সর্বোচ্চ চারটি করে ম্যাচ খেলেছে ফিলিস্তিন, ফিলিপাইন, তাজিকিস্তান। বাংলাদেশে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলার কারণেই সবচেয়ে বেশি ম্যাচ খেলা হয়েছে তাদের।



মন্তব্য চালু নেই