শিরোনাম:

বাংলাদেশ ইস্যু: ইইউর বৈঠকে দুই মন্ত্রী

বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আয়োজিত বৈঠকে বসেছে ইউরোপিয় পার্লামেন্টর দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-কমিটি। ব্রাসেলসে অনুষ্ঠিত ওই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার (১১ মে) স্থানীয় সময় বেলা দুইটা ও বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় এ বৈঠকটি শুরু হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে। বৈঠকের পূর্বে কমিটির নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের দুই মন্ত্রী।

বৈঠকে ছয়টি এজেন্ডা রয়েছে। বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট, নির্বাচন, মানবাধিকার পরিস্থিতি, গুম ও বিচার বর্হিভূত হত্যা ও শ্রমিক অধিকার বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বৈঠকে বাংলাদেশ সরকারের অবস্থান ও আলোচিত বিষয়ের অগ্রগতি তুলে ধরবেন দুই মন্ত্রী। বাংলাদেশের দেয়া রিপোর্ট নিয়ে ফের আলোচনা হবে ১৬ মে’র বৈঠকে। ওই বৈঠকে বাংলাদেশের রিপোর্ট নিয়ে সন্তুষ্ট না হলে ইইউ’র বাজারে পোশাক শিল্পের জিএসপি সুবিধা স্থগিত হতে পারে।

প্রসঙ্গত, বাংলাদেশের সব রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউরোপিয় ইউনিয়ন। ইইউ নির্বাচনকালীন সরকার ব্যবস্থা সমাধানে তিনটি প্রস্তাব নিয়ে সরকার ও বিরোধী দলের সঙ্গে এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে মানবাধিকার ও শ্রম অধিকার নিয়ে শক্ত অবস্থান নিয়েছে ইউরোপিয় ইউনিয়ন।