মেইন ম্যেনু

বাগদাদিকে তাড়া করতে গিয়ে আহত এই কুকুর!

মার্কিন সেনা হামলায় গত ২৬ অক্টোবর সিরিয়ায় নিহত হয়েছে ইসলামিক স্টেট-আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি। মার্কিন সেনার সেই অপারেশনে অংশ নিয়েছিল ডগ স্কোয়াডের একটি প্রশিক্ষিত কুকুর। বাগদাদিকে সুড়ঙ্গের দিকে তাড়িয়ে নিয়ে যাওয়ার সময় ওই কুকুরটিরই ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।

এদিকে, আইএস প্রধান বাগদাদিকে শেষ করে দিতে ওই কুকুরের ভূমিকাকে ‘গ্রেট জব’ অ্যাখ্যা দিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) নিজের টুইটার হ্যান্ডল থেকে তার ছবি প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার (২৭ অক্টোবর) বাগদাদির মৃত্যুর খবর বিশ্বকে জানানোর সময়ই ট্রাম্প বলেছিলেন, যে সুড়ঙ্গে বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ করে নিজেকে উড়িয়ে দেয়, সেখানে তাকে তাড়া করেছিল দক্ষ একটি কুকুর। এদিন বিশ্বের কাছে সেই কুকুরের সঙ্গেই পরিচয় করিয়ে দিলেন তিনি। যদিও কুকুরটির নাম ও তার সম্পর্কে অন্যান্য তথ্য প্রকাশ করেননি তিনি।

কুকুরের ভূমিকার প্রশংসা করেছেন ইউএস জয়েন্ট চিফ অব স্টাফ মার্ক মিলেও। বাগদাদিকে তাড়া করতে গিয়ে চোট পাওয়া ওই কুকুরের ব্যাপারে তিনি বলেছেন, ‘হাল্কা চোট পেয়েছিল ও। চিকিৎসা চলছে। এখন সে সুস্থ। কিছুদিন পরই আবার কাজে যোগ দেবে।’



মন্তব্য চালু নেই