বিএনপি নেতাদের গাড়িতে কেন হামলা হলো না : হাছান মাহমুদ

ফেনীতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলা বিএনপির পরিকল্পনায় হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। দলের পক্ষ থেকে করা এক সংবাদ সম্মেলনে দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ এই কথা বলেছেন। বহরে থাকা সাংবাদিকদের গাড়িতে হামলা হলেও কেন বিএনপি নেতাদের বহনকারী কোনো গাড়িতে হামলা হলো না-সে প্রশ্নও তুলেছেন তিনি।

রবিবার সন্ধ্যার পর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করেন হাছান মাহমুদ। তিনি বলেন, শনিবার ফেনীতে যা হয়েছে তার পুরোটাই সাজান।

মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের দেখতে ও তাদের মধ্যে ত্রাণ বিতরণে শনিবার কক্সবাজারের উদ্দেশে দলীয় নেতা-কর্মী ও সংবাদকর্মীদের নিয়ে রওয়ানা হন বিএনপি চেয়ারপারসন। বিকালে গাড়িবহর ফেনীতে পৌঁছার পর এই বহরে হামলা হয়। হামলাকারীরা বহরে থাকা গণমাধ্যম কর্মীদের বহনকারী একাধিক গাড়ির কাঁচ ভেঙে দেয়।

পরে ফেনীতে কিছুক্ষণ বিশ্রাম শেষে খালেদা জিয়া চট্টগ্রাম গিয়ে রাত যাপন করেন। আর রবিবার সেখান থেকে রওয়ানা হয়ে তিনি কক্সবাজার পৌঁছেন সন্ধ্যার পর।

এই হামলার জন্য বিএনপি স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদেরকে দায়ী করেছে। হামলাকারীরা চিহ্নিত বলেও মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, ‘বড় নিউজ’ বানাতে যুবদল ও ছাত্রদল কর্মীরা পরিকল্পিতভাবে এই হামলা করেছে।

ক্ষমতাসীন দলের পক্ষ থেকে করা সংবাদ সম্মেলনে হাছান মাহমুদ বলেন, ‘নিজ দলের নেতাকর্মীদের দিয়ে বিএনপি নেত্রীর গাড়ি বহরের সাংবাদিকদের গাড়িতে হামলা চালিয়ে নাটক সাজিয়েছেন বিএনপি। নিজের হামলা করে এখন আমাদের ওপর দোষ চাপাতে চাচ্ছে। এটা নাটক না হলে, হামলা কেন বিএনপি নেতাদের গাড়িতে হলো না।’

‘সাংবাদিকদের গাড়িতে হামলার ঘটনায় আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাই।’

‘নোংরা রাজনীতি’ পরিহার করতে বিএপির প্রতি আহ্বান জানিয়ে হাছান মাহমুদ বলেন, ‘পরিকল্পিতভাবে বিএনপি এই হামলা করেছে। বিএনপি নেত্রী খালেদা জিয়ার বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় এটা তাদের পরিকল্পিত হামলা। বহরে হামলার ঘটনায় একজন বিএপি নেতাও আহত, হয়নি এটা আসলেই রহস্যজনক।’

‘তাই আমি বিএপির নেতাদের অনুরুধ করবো নোংরা রাজনীতি পরিহার করুন।’

ফেনীর একটি ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এই হামলার সাথে জড়িত- বিএনপির এমন অভিযোগের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘ছবি এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপি অপপ্রচার চালাচ্ছে।’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, আমিরুল আলম মিলন প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।