মেইন ম্যেনু

বিদ্যুৎ বিভ্রাটের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজ নির্বাচনী এলাকাসহ বৃহত্তর উত্তরবঙ্গের সাম্প্রতিক সময়ে যে বিদ্যুৎ বিভ্রাট চলছে তার ব্যাখ্যা দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রমজানের প্রথম সপ্তাহের মধ্যে বিদ্যুতের সরবরাহ কিছুটা স্বাভাবিক হবে বলেও আশ্বাস দেন তিনি।

মঙ্গলবার ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এমন তথ্য জানান শাহরিয়ার আলম।

বিদ্যুৎ বিভ্রাটের কারণ ব্যাখ্যা দিয়ে তিনি লেখেন, আমার নির্বাচনী এলাকাসহ বৃহত্তর উত্তরবঙ্গে বিদ্যুৎ সরবরাহের সমস্যার কারণ হলো- মেঘনা নদীর কাছে সরবরাহ লাইনের টাওয়ার ভেঙে পড়া। ফলে প্রতিদিন ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি দেখা দিয়েছে।

এ সমস্যা সমাধানে বিদ্যুৎ বিভাগ কাজ করছে জানিয়ে শাহরিয়ার আলম লেখেন, প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল সঞ্চালন লাইন ঠিক হতে দুই মাসের অধিক সময় লেগে যাবে। তবে আজ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলে জেনেছি কাজ দ্রুত গতিতে চলছে। আর সপ্তাহখানেকের মধ্যে অবস্থার উন্নতি হবে এবং রমজানের প্রথম সপ্তাহে বিদ্যুৎ সরবরাহ অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে।

প্রসঙ্গত, গত ১ মে রাতে ঝড়ের কারণে কিশোরগঞ্জের একটি বিদ্যুতের টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়। এতে বন্ধ হয়ে যায় আশুগঞ্জ-সিরাজগঞ্জের ২৩০ কিলোভোল্ট সঞ্চালন লাইন। বিকল্প সঞ্চালন লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হলে পরের দিন সেটিও বন্ধ হয়ে যায়। এতে দেশের দক্ষিণ ও উত্তরের ৩২ জেলা বিদ্যুৎহীন হয়ে পড়ে। দ্বিতীয় সঞ্চালন লাইনটি ২ মে বিকেলের মধ্যে ঠিক করা হলেও আশুগঞ্জ-সিরাজগঞ্জের টাওয়ারটি এখনও সংস্কার করা যায়নি। এছাড়া উত্তরাঞ্চলে কয়েকটি বিদ্যুৎকন্দ্রে মেরামতের কাজ চলছে। এ কারণেও বিদ্যুতের উৎপাদন কম বলে বিদ্যুৎ বিভাগ জানায়।



মন্তব্য চালু নেই