মেইন ম্যেনু

বিরোধী দলের বিধায়কের নাম নেই আসামের তালিকায়!

শনিবার আসামে প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিক তালিকা। প্রায় ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে এই তালিকা থেকে। সেই বাদ পড়াদের তালিকায় রয়েছেন আসামের দ্বিতীয় শক্তিশালী বিরোধী দলের এক বিধান সভার সদস্যের। ওয়েবসাইটে নিজের নাম দেখতে পাননি অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের (এআইইউডিএ) অনন্ত কুমার মালো।

আসাম থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে জাতীয় নাগরিকপঞ্জি তৈরি করা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ১৯ লাখ মানুষ। তাদের নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে হবে। জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকায় রয়েছেন ৩ কোটি ১১ লাখ মানুষ। সমস্ত আইনি প্রক্রিয়া না হওয়া পর্যন্ত, নাগরিকপঞ্জির বাইরে থাকা ব্যক্তিদের বিদেশি বলে গণ্য করা হবে না, বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

যারা নাগরিকপঞ্জির বাইরে রয়েছেন, তারা ফরেনার্স ট্রাইবুনালে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০দিন করা হয়েছে।

১৯৫১ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার আসামে জাতীয় নাগরিকপঞ্জি তালিকা প্রকাশিত হল। জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করার পর, আসামের জাতীয় নাগরিকপঞ্জি তালিকা প্রকাশ করাও নরেন্দ্র মোদি সরকারের আরেকটি বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।



মন্তব্য চালু নেই