শিরোনাম:

বিশ্বকাপজয়ী তারকা ক্রিকেটার এখন কাঠমিস্ত্রি!

এক সময়কার তারকা ক্রিকেটার এখন কাঠমিস্ত্রি!

কঠিন বাস্তবতার মুখে এখন জীবনধারণের জন্য এ পেশাকেই বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার জাভিয়ের ডোহার্টি। ২০১৫ সালের বিশ্বকাপ দলে থাকা সাবেক এই অজি ক্রিকেটারের কাঠমিস্ত্রি হিসেবে কাজ করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে এখন তুমুল আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।
তবে এই পেশাতে খুবই ভালো আছেন বলে জানিয়েছেন সাবেক এই ক্রিকেটার।

সফলতা-ব্যর্থতা, উত্থান-পতন নিয়েই জীবনের গলিপথ। সাবলীল জীবনযাপনে আগ্রহী সবাই। কিন্তু এই পথে ঘটে নানা ছন্দপতন। আসে পারিপার্শ্বিক নানা বাধা। সে বাধা টপকে এগিয়ে যাওয়ার নামই হয়তো জীবন।

অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপজয়ী ক্রিকেটার জাভিয়ের ডোহার্টি। এক সময় যার ছিল তারকাখ্যাতি। ছিল জৌলুস আর অর্থ-বিত্তের ছড়াছড়ি। কিন্তু সেই রঙিন দিনগুলো যেন নিমিষেই হারিয়ে গেল। যাপিত জীবনের পথে এল নানা বাধা। ভাগ্য তাকে বানিয়ে দিল ক্রিকেটার থেকে কাঠমিস্ত্রি। অবসরের পর হয়তো হতে পারতেন ভাষ্যকার, কোচ কিংবা ক্রিকেট বিশ্লেষক। কিন্তু এর কোনোটাই হওয়া হয়নি তার।

জাভিয়ের ডোহার্টি বলেন, ‘ক্রিকেট ছাড়ার পর এটা আমার নতুন অভিজ্ঞতা। নতুন কাজ শিখছি। আমার খুবই ভালো লাগছে। নির্মাণশৈলী নিয়ে সময় কাটাচ্ছি। এটা ক্রিকেটের থেকে একেবারে ভিন্ন একটি কাজ।’

৩৯ বছর বয়সে তাকে জীবনধারণের জন্য নামতে হয়েছে কাঠমিস্ত্রির পেশায়। যে হাতের ঘূর্ণি বলে একসময় বিভ্রান্ত করেছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের সে হাতেই এখন কাঠের আসবাব তৈরিতে সময় কাটে তার।

অস্ট্রেলিয়ার হয়ে ৪টি টেস্ট, ৬০ ওয়ানডে আর ১১টি টি-টোয়েন্টি খেলছেন সাবেক এই বাঁহাতি স্পিনার।



মন্তব্য চালু নেই