প্রধান ম্যেনু

বেগমগঞ্জে ইমামকে বাতিলের প্রতিবাদে সংঘর্ষে গুলিবিদ্ধ ৩

এইচ.এম আয়াত উল্যা, নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নে মাওলানা ওমর ফারুক নামের এক ইমামকে মসজিদ থেকে চাকরিচুত করার প্রতিবাদে বিক্ষোভ করেছে স্থানীয় মুসল্লিরা। এসময় উত্তেজনা দেখা দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ধাওয়া করে কয়েক রাউন্ড গুলি ও লাঠিচার্জ করলে ৩জন মুসল্লি গুলিবিদ্ধসহ অন্তত ১০জন আহত হয়। দুপুর ১টার দিকে একলাশপুর বাজার জামে মসজিদের সামনে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধরা হচ্ছেন- একলাশপুর এলাকার আলমগীর হোসেনের ছেলে আপন (২০), আতিক উল্যার ছেলে মাহফুজুর রহমান (৩২) ও লক্ষীপুর জেলার রামগতি উপজেলার চরআফজাল গ্রামের শফিকুল আলমের ছেলে মোহাম্মদ আলী (২০)। অপর আহতদের নাম পরিচয় জানা যায়নি। গুলিবিদ্ধ তিনজনকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পহেলা বৈশাখের আগের জুম্মার খোতবার আগের আলোচনায় একলাশপুর বাজার জামে মসজিদের ইমাম মাওলানা ওমর ফারুক পহেলা বৈশাখ পালন ও মোঙ্গল শোভাযাত্রা করা হারাম বলে আলোচনা করেন। পরে বিষয়টি নিয়ে মসজিদ কমিটির সভাপতি শিল্পপতি জামাল উদ্দিন ও কয়েকজন প্রতিবাদ করেন। পরবর্তীতে ১৯সদস্য বিশিষ্ট মসজিদ কমিটির ৬জন সদস্য জরুরি বৈঠক করে ইমাম ওমর ফারুককে চাকরিচ্যুত করেন।

নামাজে আসা মুসল্লিরা এই ঘটনার প্রতিবাদ, কমিটি বাতিল করে নতুন কমিটি, মসজিদের গেইটে ব্যক্তির নাম প্রত্যাহার, দেওয়ালে থাকা পোস্টার ছিঁড়ে বিক্ষোভ করে। এসময় মসজিদ প্রাঙ্গণে উত্তেজনা দেখা দেয়। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মুসল্লিদের ধাওয়া, লাঠিচার্জ ও কয়েক রাউন্ড গুলি ছুঁড়ে। এতে তিনজন গুলিবিদ্ধসহ অন্তত ১০জন আহত হয়েছে।

মসজিদ কমিটির সহ-সভাপতি ও ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, পহেলা বৈশাখ নিয়ে বির্তকিত আলোচনা করায় সভাপতি জামাল উদ্দিন কমিটির কয়েকজনকে নিয়ে বৈঠক করে ইমাম ফারুকে বিদায় করে দেন। এই নিয়ে মুসল্লিদের মধ্যে উত্তেজনা দেখা দিলে এ ঘটনা ঘটে।

তিনি আরো বলেন, খবর পেয়ে বেগমগঞ্জ সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান শেখ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তফা জাবেদ কাউছার ঘটনাস্থল পরিদর্শন করে আগামী ৭দিনের মধ্যে মসজিদের নতুন আহবায়ক কমিটি ঘোষণা করার নির্দেশ দেন।

বেগমগঞ্জ সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান শেখ জানান, ঘটনাস্থলে মুসল্লিদের মধ্যে উত্তেজনা দেখা দেওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ এক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়েছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।



মন্তব্য চালু নেই