বেলকুচিতে প্রধান শিক্ষকের যোগসাজসে গাছ কাটলেন ইউপি সদস্য!

সিরাজগঞ্জ বেলকুচিতে রেজুলেশন ও টেন্ডার ছাড়াই প্রধান শিক্ষকের যোগসাজসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২টি বড় ইউক্যালিপটাস গাছ কাটার অভিযোগ উঠেছে ইউপি সদস্য নুরুল ইসলাম তুহিনের বিরুদ্ধে।

ঘটনাটি ঘটেছে উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের কে,সি শালদাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। গাছ কর্তনের ১৫দিন পর এ ঘটনার দায় মুক্ত হতে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানাজ পারভীন ইউপি সদস্য নুরুল ইসলাম তুহিনের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার কে, সি শালদাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের চার পাশে অনেকগুলো ইউক্যালিপটাস গাছ আছে। কিন্তু বিদ্যালয়ে বামপাশ দিয়ে রাস্তা মেরামতের কাজ চলছে। ঐ রাস্তার দুই পাশে দুইটা বড় ইউক্যালিপটাস গাছ ছিল। ইউপি সদস্য নুরুল ইসলাম তুহিন তার অনুসারীদের সাথে নিয়ে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও ম্যানেজিং কমিটির সভাপতির অনুমতির তোয়াক্কা না করেই বিদ্যালয় বন্ধের দিন গাছ দুটি কেটে বিক্রি করেন।

এ বিষয়ে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ পারভীন যোগসাজসের কথা অস্বীকার করে বলেন, বিদ্যালয়ের জায়গায় গাছ গুলো রোপন করা হয়েছিল। সরকারি প্রতিষ্ঠানের গাছ কাটতে হলে রেজুলেশন ও টেন্ডার অনুমোদন করার নিয়ম আছে। কিন্তু শুক্রবারে স্কুল বন্ধের দিনে সুযোগ বুঝে ইউপি সদস্য নুরুল ইসলাম তুহিন এই কাজটা করেছে। বিষয়টি নিয়ে আমি ঊর্ধতন কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দিয়েছি। এতো দেরিতে অভিযোগ কেন? বললে, তিনি সে বিষয়ে এড়িয়ে যান।

এদিকে অভিযুক্ত ইউপি সদস্য নুরুল ইসলাম তুহিনের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমি স্কুলের গাছ কাটার বিষয়ে কোন কিছুই জানিনা। আমাকে ফাঁসানোর জন্য শিক্ষিকা ভূল তথ্য দিয়েছে। ঐ স্কুলের শিক্ষিকা তার লোকজন দিয়ে গাছ ২টি কেটেছেন।

উপজেলা বন কর্মকর্তা শাহজাহান আলী জানান, অনুমতি ছাড়া প্রধান শিক্ষক অথবা ইউপি সদস্য গাছ কাটতে পারবেনা। তারা যদি গাছ কেটে ফেলে তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, গাছ কাটার বিষয়টি নিয়ে প্রধান শিক্ষিকা একটি লিখিত অভিযোগ দিয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার আফিয়া সুলতানা কেয়া বলেন, অনুমতি ছাড়া গাছ কেটে অন্যায় করেছেন। আমি অভিযোগ পাইনি। পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।