শিরোনাম:

ব্রিটেনে হাজার হাজার ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

ব্রিটেনে সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া খবর ছড়ানো ঠেকাতে কয়েক হাজার ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। আগামি ৮ জুন দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ব্রিটেনের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, পাঠকদের উচিত ইউআরএল ও শিরোনামগুলো ভালোভাবে লক্ষ্য করা। এ ব্যাপারে সংবাদপত্রে বিজ্ঞাপনও দেয়া হয়েছে। এতে করে ভুয়া পত্রিকার অ্যাকাউন্টও চিহ্নিত করা সম্ভব হবে।

যুক্তরাজ্যের একটি প্রযুক্তি সংস্থার পরিচালক সাইমন মিলার বলেন, মূল সমস্যাটির শেকড়ে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছে। অন্যান্য সংস্থার সঙ্গে এ ব্যাপারে কাজ করে নির্বাচনের বিষয়ে ফেসবুকের যাবতীয় আধেয় বিশ্লেষণ করা হচ্ছে। ফেসবুকে ভুয়া খবর ঠেকাতে সব রকম ব্যবস্থা গ্রহণ করার তথ্যও জানান মিলার।

বিশ্বব্যাপী ফেসবুক থেকে যাবতীয় স্পর্শকাতর তথ্য মুছে দেয়ার আদেশ দিয়েছে অস্ট্রেলিয়ার আদালত। এছাড়া অস্ট্রেলিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা যেকোনো ওয়েবসাইটের বিরুদ্ধেও মামলা করা যাবে।

অস্ট্রেলিয়ার রাজনীতিবিদ ইভা গ্লাইউচিনিগের আইনজীবী মারিয়া উইন্ডহাজের জানান, সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে যে কোনো মামলার শুনানি ক্যালিফোর্নিয়া ও আয়ারল্যান্ডে হবে। সেখানেই ফেসবুকের বৈশ্বিক ও ইউরোপীয় সদর দপ্তর রয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার রাজনীতিবিদ ইভা গ্লাইউচিনিগের একটি পোস্টে ভুয়া অ্যাকাউন্ট থেকে অশ্লীল মন্তব্য করা হয়। সেই মন্তব্যের ভিত্তিতে আদালতে মামলা করেন তিনি।

অস্ট্রেলিয়া প্রেস এজেন্সি জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে সোমবার অস্ট্রেলিয়ার নিম্ন আদালত ওই মন্তব্য মুছে দেয়ার আদেশ দিয়েছেন। তবে ফেসবুক কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।