ভারতের করোনা পরিস্থিতির উন্নতি

মহামারি করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টে প্রায় আড়াই মাস বিপর্যস্ত ছিল ভারত। এরপর ধীরে ধীরে কমতে শুরু করেছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। গত তিন দিন ধরে দেশটিতে করোনায় মৃত্যু ছয়শ’র নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৬০ জনের। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ১৩ হাজার ৯১ জনে।

এদিকে ভারতে তৃতীয় দিনের মতো দৈনিক করোনা সংক্রমণ ৪০ হাজারের নিচেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৮ হাজার ৭৯ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ১০ লাখ ৬৪ হাজার ৯০৮।

ভারতীয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে ৬ হাজারের বেশি। এখন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৪ লাখ ২৪ হাজার ২৫ জন।
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, করোনা আক্রান্তের দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয়।
তালিকায় শীর্ষে রয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৯ লাখ ২৯ হাজার ৮৫৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৬০৬ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯৩ লাখ ৮ হাজার ১০৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪০ হাজার ৫০০ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৭ হাজার ৯৯৯ জন। মারা গেছেন এক লাখ ৪৬ হাজার ৮৬৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৮ লাখ ৪৪ হাজার ২৪৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১১ হাজার ৪৫১ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।



মন্তব্য চালু নেই