ভেসে উঠল রাঙামাটির ঝুলন্ত সেতু

বৃষ্টি ও উজানের ঢলে কাপ্তাই হ্রদের পানি বাড়ার ফলে ডুবে যাওয়া ‘সিম্বল অব রাঙ্গামাটি’ খ্যাত ঝুলন্ত সেতুটি ১ মাস ২৫ দিন পর ভেসে উঠেছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে ঝুলন্ত সেতুর পাটাতন থেকে পানি নেমে যায় বলে জানিয়েছেন রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা।

রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানান, বৃহস্পতিবার সকাল ঝুলন্ত সেতুর পাটাতন থেকে কাপ্তাই হ্রদের পানি নেমে গেছে। এখন আমরা সেতুর পাটাতনসহ অন্যান্য মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে শুক্রবার থেকে সেতুটিতে প্রবেশ সবার জন্য উন্মুক্ত করা হতে পারে।

তিনি বলেন, ‘রাঙ্গামাটিতে অক্টোবর জুড়ে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞার কারণে জেলার বাইরের পর্যটকরা না এলেও স্থানীয়রা যেন প্রবেশ করতে পারেন সে ব্যবস্থা করা হচ্ছে।’

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ কৃত্রিম জলাধার কাপ্তাই হ্রদের পানি বিপৎসীমার কাছাকাছি যাওয়ার আগেই ডুবে যায় রাঙ্গামাটির ঝুলন্ত সেতুটি।

হ্রদের সর্বোচ্চ পানির স্তর ১০৯ মিনস সী লেভেল (এমএসএল) হলেও হ্রদে ১০৪ এমএসএলের অধিক পানি বাড়লেই ডুবে যায় ঝুলন্ত সেতুটি। চলতি বছরের ২৩ আগস্ট (শুক্রবার) বৃষ্টি ও উজানের ঢলে হ্রদের পানি বাড়ায় ডুবে যায় ‘সিম্বল অব রাঙ্গামাটি’ খ্যাত ঝুলন্ত সেতুটি। অবশেষে ১ মাস ২৫ দিন পানিতে নিমজ্জিত থাকার পর বৃহস্পতিবার ভেসে উঠল।