ভোটের আগের দিন মমতার নিরাপত্তা কর্মকর্তাকে অপসারণ

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটের কয়েক ঘণ্টা আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তার দায়িত্বে থাকা অশোক চক্রবর্তীকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

শুক্রবার (৯ এপ্রিল) রাতে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে এ বিষয়ে এক বিজ্ঞপ্তিও জারি হয়েছে।

তবে, কেন এসপি পদমর্যাদার অশোক চক্রবর্তীকে সরিয়ে দেওয়া হল, তা নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি নির্বাচন কমিশন।

রেলমন্ত্রী থাকার সময় থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তার দায়িত্ব পালন করে চলছিলেন অশোক চক্রবর্তী। রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরেও রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (আরপিএফ) প্রাক্তন কমান্ড্যান্ট ও বিশ্বস্ত আধিকারিককে নিজের নিরাপত্তায় বহাল রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লি থেকে পশ্চিমবঙ্গে নিয়ে আসেন। এমনকি আরপিএফ থেকে অবসর নেওয়ার পরে অশোক চক্রবর্তীকে এসপি পদমর্যাদা দিয়ে বিশেষ নিয়োগ করা হয়।

মূলত মুখ্যমন্ত্রীর নিরাপত্তা রক্ষীদের মধ্যে সমন্বয় গড়ে তোলার কাজ করতেন অশোক চক্রবর্তী। মুখ্যমন্ত্রীর ২৪ ঘণ্টার সঙ্গী ছিলেন তিনি।

গত ১০ মার্চ নন্দীগ্রামে জনসংযোগে গিয়ে মুখ্যমন্ত্রী ‘আঘাত’ পাওয়ার পরেই অবশ্য তার নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠে। সঠিকভাবে দায়িত্ব পালন না করার অজুহাতে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা কর্মকর্তাকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। কয়েকদিন বাদে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা প্রাক্তন ডিজি সুরজি‍ৎ কর পুরকায়স্থকেও ওএসডি করে নির্বাচন কমিশন।

রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘মুখ্য নির্বাচনী কর্মকর্তা আরিজ আফতাবের মাধ্যমে নির্বাচন কমিশন যে নির্দেশ পাঠিয়েছিল, সেই নির্দেশ মোতাবেক অশোক চক্রবর্তীকে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা টিম থেকে অপসারিত করা হয়েছে।’

সূত্র: জিনিউজ, এইসময়।



মন্তব্য চালু নেই