শিরোনাম:

মক্কা মুকাররামায় সিলেট লেখক ফোরামের সাহিত্য সভা অনুষ্ঠিত

পবিত্র মক্কা মুকাররামায় সিলেট লেখক ফোরামের উদ্যোগে সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে।

২৪ নভেম্বর বুধবার রাতে মক্কা মাহনগরীর একটি অভিজাত হোটেলে এ সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।

ফোরামের কোষাধ্যক্ষ সাংবাদিক সাহিত্যিক কাজী মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সৌদি আরব সফররত ইউ কে বাংলা প্রেসক্লাবের সভাপতি ও সিলেট লেখক ফোরামের উপদেষ্টা কে এম আবু তাহের চৌধুরী।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন মাওলানা খাজা মঈন উদ্দিন আহমদ জালালাবাদি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ও স্বরচিত লেখা পাঠে অংশ নেন যুক্তরাজ্যের বিশিষ্ট লেখক গবেষক কবি রব্বানী চৌধুরী, সালমান হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে কে এম আবু তাহের চৌধুরী পবিত্র এ নগরীতে সাহিত্য সভার আয়োজন করায় ধন্যবাদ জানিয়ে বলেন, সিলেট লেখক ফোরাম সিলেট বিভাগ তথা বাংলাদেশে সাহিত্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক বিশে^ও বাংলা ভাষার আরও উৎকর্ষ সাধনে ও সাহিত্য চর্চায় অনন্য ভুমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্তসহ যুক্তরাজ্য, ইউরোপ, সৌদি আরব, আরব আমিরাত, কাতার, ভারতসহ বিভিন্ন দেশে আয়োজন করে যাচ্ছে সাহিত্য সভা ও বর্ণিল অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় আজকে পবিত্র মক্কা মুকাররামায় এ সাহিত্য সভার আয়োজন।

তিনি আরও বলেন, বিগত ১৮বছরে সিলেট লেখক ফোরামের অর্জন অনেক। সাহিত্য চর্চার পাশাপাশি তারা সেবামুলক ব্যাপক কাজ করে নজর কেড়েছেন সকলের। বিভিন্ন সময়ে গরিব অসহায়দের এবং বন্যা দুর্গতদের মধ্যে ফুড প্যাক বিতরণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, লেখক সাংবাদিকদের সহযোগিতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, পরিবেশ উন্নয়নে বৃক্ষ রোপন, বীর মুক্তিযোদ্ধা, লেখক কবি সাহিত্যিক গুণীজন ও রতœগর্ভা মা সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন, প্রকাশনা উৎসব, বিবাহ সহায়তা, ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন, অগ্রজ কবি সাহিত্যিক গুণীজনদের বাড়ীতে গিয়ে তাদের সম্মানে সাহিত্য সভার আয়োজন, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা ঘুড়ি ও ক্রীড়া উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্ম এবং শিক্ষা সামগ্রী বিতরণসহ অগণিত কাজ করেছেন। আমরা এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই।

লেখক গবেষক রব্বানী চৌধুরী মহতি এ আয়োজন করায় সিলেট লেখক ফোরামকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের আরও উৎকর্ষ সাধনে বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের আয়োজন আরও ব্যাপকভাবে করা প্রয়োজন।

বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে সিলেট লেখক ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল সাহিত্য সভায় আগত অতিথিদের অভিনন্দন জানান এবং পবিত্র স্থানে সমবেত গুণীজনদের কাছে দেশবাসী ও বিশ^বাসীর জন্য দোয়া কামনা করেন।

সভা শেষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি এবং করোনাসহ সকল বালা মুসিবত থেকে মুক্তি চেয়ে মহান রাব্বুল আলামীনের দরবারে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

দোয়া পরিচালনা করেন মাওলানা খাজা মঈন উদ্দিন আহমদ জালালাবাদি।