মাঝনদীতে নেমে স্নানের দৃশ্য ভিডিও, ঘটে গেল ভয়ঙ্কর পরিণতি

প্রচার আছে, সচেতনতা নেই। সেলফি তুলতে গিয়ে একের পরে এক দুর্ঘটনা ঘটছে। এবার নদীতে স্নান করার সময়ে মোবাইলে ভিডিও তুলতে গিয়ে প্রাণ গেল এক ছাত্রের, অল্পের জন্য রক্ষা পেল অন্য এক ছাত্র।

স্কুল থেকে হোস্টেলে ফেরার পথে নদীতে স্নান করার ভিডিও তুলতে গিয়ে তলিয়ে গেল দুই কিশোর। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার ডালখোলা থানার দোমোহনা এলাকার সুধানী নদীতে।

তলিয়ে যাওয়া দুই ছাত্রকে উদ্ধার করতে বিপর্যয় মোকাবিলা দল নামাতে হয়। এক ছাত্রকে উদ্ধার করা গেলেও বৃহস্পতিবার ঘটনাস্থল থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে অন্য ছাত্রের মৃতদেহ উদ্ধার হয়।

যে পাঁচ ছাত্র স্নান করতে নেমেছিল, তাদের এক বন্ধু সিকান্দার আলম জানিয়েছে, বুধবার বিকালে এলাকার পাঁচ কিশোর স্কুল ছুটির পরে স্কুলের পাশের নদীতে স্নান করতে নামে। এরা সকলেই রহতপুর হাই মাদ্রাসার ছাত্র।

নদীতে স্নান করতে নামার পরে তাদের শখ হয়, স্নানের ভিডিও মোবাইলে রেকর্ড করে রাখবে। তাদের সঙ্গে থাকা এক বন্ধুকে তারা স্নানের ভিডিও তোলার জন্য অনুরোধ করে। ওই বন্ধু পাড়ে দাঁড়িয়ে স্নানের ভিডিও তুলতে শুরু করে। ভাল ছবি তোলার লোভে ওই কিশোররা অসাবধানতাবশত নদীর প্রায় মাঝখানে চলে যায়।

তখনই ঘটে বিপত্তি। প্রবল স্রোতের কারণে তারা টাল সামলাতে পারেনি। ৩ জন কোনওক্রমে সাঁতরে পাড়ে উঠে এলেও দু’জন তলিয়ে যায়। খবর পেয়ে দ্রুত তাদের খোঁজে নামেন বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা। আশঙ্কাজনক অবস্থায় আখতারুদ্দিন নামে একজনকে উদ্ধার করা হয়।

ওই ছাত্রকে প্রথমে করণদিঘি হাসপাতালে এবং পরে রায়গঞ্জ জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মহম্মদ বশির নামে সতেরো বছর বয়সি তলিয়ে যাওয়া অন্য ছাত্রকে বৃহস্পতিবার ঘটনাস্থল থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে নদীতে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

স্কুল ছুটির পরে ৫ জন ছাত্র কতৃপক্ষের নজর এড়িয়ে কী করে নদীতে স্নান করতে গেল, তা নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।