মানবতার কবি আবদুল হাই ইদ্রিছী’র জন্মদিন আজ

মানবতার কবি আবদুল হাই ইদ্রিছী’র আজ শুভ জন্মদিন। ১৯৮৬ সালের আজকের এই দিনে (১লা জুন) মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের রামেশ্বপুর গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। কবির জন্মদিনে আমাদের পক্ষ থেকে জানাচ্ছি একরাশ প্রীতি, ভালোবাসা ও শুভেচ্ছা।

তাঁর পিতা মরহুম আলহাজ্ব মাওঃ ইদ্রিছ আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন ও মাতা মোছাঃ আছমা বেগম গৃহিনী। চার ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

আবদুল হাই ইদ্রিছী একাধারে কবি, ছড়াকার, প্রাবন্ধিক, কলামিস্ট, সাংবাদিক, সম্পাদক, সংগঠক ও প্রকাশক।

২০০১ সালে সাহিত্য চর্চা শুরু করেন তিনি। এরপর থেকে কবিতা, ছড়া, গল্প, প্রবন্ধ, ফিচার, কলামসহ সাহিত্যের সব বিষয়ে নিয়মিত লিখে চলছেন দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্র- পত্রিকা এবং দেশের বিভিন্ন জেলা থেকে প্রকাশিত লিটলম্যাগ ও অনলাইল পত্রিকায়। বর্তমানে সুকৃতির নানা শাখায় তার নিরন্তর বিচরণ। ছড়া ও প্রবন্ধ সাহিত্যে তাঁর কর্মনিষ্ঠা প্রকাশমান।

ইতোমধ্যে তাঁর সম্পাদিত সাহিত্যপত্রিকা ’অভিযান’ এবং ’নির্যাস’, কবি মোশাররফ হোসেন খান এর ৬০তম জন্মবার্ষিকী স্মারক ‘আরাধ্য অরণ্যের কবি’ এবং তাঁর লেখা গ্রন্থ “চৌধুরী হারুন আকবর : জীবন ও সাহিত্য ভাবনা’ ও “রাসুল (সা.) আমার ভালোবাসা” পাঠক ও সুধীজনের দৃষ্টি আকর্ষন করেছে।

করোনাভাইরাসের কারণে ছাপাখানায় আটকে আছে তাঁর প্রথম ছড়াগ্রন্থ “স্বপ্নের পলেস্তারা” এবং তাঁর সম্পাদনায় প্রকাশিতব্য রয়েছে শিল্প সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘মাসিক শব্দচর’।

সাহিত্য সাধনার পাশাপাশি সাংবাদিকতার মত মহান পেশায় নিয়োজিত রয়েছেন তিনি। বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও অনলাইন পত্রিকার উপজেলা প্রতিনিধি, জেলা প্রতিনিধি, ষ্টাফ রির্পোটার, বিশেষ প্রতিনিধি, জেলা ব্যুরো, বিভাগীয় ব্যুরো চীফ ও চীফ রির্পোটার হিসাবে কাজ করে চলছেন।

শুধু তাই নয় কবি আবদুল হাই ইদ্রিছী আপাদমস্তক একজন সমাজসেবক। অধিকার বঞ্চিত মানুষগুলো পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাসি ফোঁটানোই তাঁর নেশা। বিভিন্ন দুর্যোগে দুর্ভোগে অসহায় মানুষের পাশে দাঁড়ান শত বাঁধা বিপত্তিকে অতিক্রম করেও। ইতোমধ্যে তিনি দুস্থ, অসহায় ও অধিকার বঞ্চিত মানুষের জন্য কাজ করে এক মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। মানুষের জন্য সৃষ্টিশীল কাজ করে চলেছেন সব বাঁধা মাড়িয়ে।

সংগঠক হিসেবে দক্ষতা ও নিষ্ঠার সাথে জাতীয় মানবাধিকার সোসাইটির উপসহকারী পরিচালক, শব্দচর সাহিত্য ফোরাম (শসাফো) এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণ স্মৃতি সংসদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি’র প্রতিষ্ঠাতা সহ- সভাপতি, অক্ষর সাহিত্য সংসদ (অসাস) এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, জাতীয় কবিতা মঞ্চ এর মৌলভীবাজার জেলা সভাপতি, কমলগঞ্জ উপজেলা সাংবাদিক ফোরামের সহ-সাধারণ সম্পাদক, কমলগঞ্জ প্রেস ক্লাবের সদস্য, বন্ধন প্রবাসী সমাজ কল্যাণ পরিষদ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়ীত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সাহিত্য, সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

কবি আবদুল হাই ইদ্রিছী কর্মে স্বীকৃতি স্বরুপ পেয়েছেন-

তরুণ লেখক সংবর্ধনা ও পুরস্কার-২০১৫, ঢাকা।
বিজ্ঞানী স্যার জগদীস চন্দ্র বসু স্মৃতি সম্মাননা-২০১৫, ঢাকা।
কাব্যকথা সাহিত্য পুরুস্কার-২০১৫, ঢাকা।
বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট সম্মাননা ২০১৬, ঢাকা।
শিরোনাম সাহিত্য পুরস্কার-২০১৬, আত্রাই, নওগাঁ
লাল-সবুজ সাহিত্য সম্মানা- ২০১৮, কমলগঞ্জ, মৌলভীবাজার।
শব্দকলা সাহিত্য পুরস্কার-২০১৯, রাজশাহী বিশ্ববিদ্যালয়।
কমলগঞ্জ প্রেসক্লাব সম্মাননা- ২০১৯, কমলগঞ্জ, মৌলভীবাজার সহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা।



মন্তব্য চালু নেই