মানবিক ডাঃ মোঃ আরিফ হাসানের গল্প

ডাঃ মোঃ আরিফ হাসান একজন কীর্তিমান ব্যক্তিত্ব। গরীব দুঃখী মানুষের ডাক্তার খ্যাত, সুবিধা বঞ্চিত মানুষের বিনামূল্যে চিকিৎসা দানকারী পরিচিত ডাঃ আরিফ। তাকে সমাজ পরিবর্তনের এক স্বাপ্নিক কারিগর বলা যায়।

ডাঃ মোঃ আরিফ হাসান একজন ধর্মপরায়ন মুসলিম। তিনি মানুষের জন্য কিছু করার ইচ্ছা থেকেই চিকিৎসাসেবার মতো মহৎ পেশায় নিজেকে আত্ননিয়োগ করেন। ব্যক্তিজীবনে অত্যন্ত ন্যায়পরায়ণ, সৎ, আন্তরিক, অমায়িক এবং বিনয়ী ব্যক্তি হিসেবে সকলের কাছে অত্যন্ত শ্রদ্ধার পাত্র। তার মধ্যে নেই কোন অহমিকা বা অহংবোধ। সে সকল স্তরের মানুষকে খুব সহজেই বুকে টেনে নেন।

ডাঃ মোঃ আরিফ হাসান ১৯৮৯ সালে ২৬ জুন পিরোজপুর জেলার শারিকতলা ইউনিয়নের দক্ষিণ রানীপুর গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতা মোঃ আবুয়াল হোসেন, মাতা কুরছিয়া আক্তার।

ডাঃ মোঃ আরিফ হাসান প্রাথমিক লেখাপড়া করেন পুঠিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়। তিনি হাফেজ আ: রাজ্জাক জামেয়া ইসলামিয়া থেকে ২০০৫ সালে দাখিল ও ২০০৭ সালে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে ২০১৩ সালে এমবিবিএস পাশ করেন। ৩৭তম (স্বাস্থ্য) ক্যাডার বিবিএস-এ উত্তীর্ন হন।

চাকুরি জীবনে প্রথমে ২০১৯ সালে পিরোজপুর জেলার কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন। মেডিসিন, বক্ষব্যাধী, ডায়াবেটিস, বাত ব্যাথা, অ্যাজমা, এলার্জীসহ বিভিন্ন রোগের চিকিৎসা দিয়ে থাকেন। তিনি অত্যন্ত যোগ্যতা, দক্ষতা, নিষ্ঠা এবং আন্তরিকতার সঙ্গে তার দায়িত্ব পালন করেন। বর্তমানে পিরোজপুর সদর হাসপাতালে মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাধারণ মানুষের সাথে কাজ করার সুবাধে তাকে এনে দেয় মানবিক সম্মান এবং মর্যাদা। সকলের কাছে তিনি একজন কর্তব্যপরায়ন আদর্শ ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেন। উত্তম ব্যবহার, হাতের যশ, রোগ নির্ণয় ইত্যাদি দিয়ে তিনি হয়ে ওঠেন একজন ভাল মানের ও ভাল মনের মানবিক চিকিৎসক।

পিরোজপুর জেলার সদর হাসপাতালে নিয়মিত চিকিৎসা ও পরামর্শ দেওয়ার পাশাপাশি পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ,ঢাকা-এর আর্থিক সহযোগীতায় বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপন এনজিওর বাস্তবায়নে সমৃদ্ধি কর্মসূচির ইন্দুরকানি উপজেলার পাড়েরহাট ইউনিয়নে এসে ডাঃ মোঃ আরিফ হাসান মাসে চার বার ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে সাধারণ মানুষকে চিকিৎসাসেবা প্রদান করেন। গ্রামের সাধারণ মানুষ ১০ টাকার বিনিময় চিকিৎসাসেবা ও পরামর্শ নিয়ে থাকেন। মানবিক এ চিকিৎসক অনেক গরীব অসহায় রোগীদের ফি ছাড়াই চিকিৎসা পরামর্শ দিয়ে থাকেন। রোগীকে একান্ত প্রয়োজন ছাড়া টেষ্ট দেন না। ডাক্তারের কাছে নির্ভয়ে সব কথা বলা যায়। সর্বদা হাসোজ্জল এ চিকিৎসক চিকিৎসাসেবা প্রদান করে ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন।

চর গাজীপুর গ্রামের একজন গরীব অসহায় রোগী হালিমা বেগম বলেন, আমার অনেক সমস্যা ছিল চিকিৎসা নিয়ে ভাল আছি। আমরা গরীব শুনে তিনি ফি নেননি, ওনার ব্যবহার খুব ভাল।

চিকিৎসা নিতে আসা বাড়েখালী গ্রামের আঃ রব মেম্বার বলেন, পায়ের ব্যাথায় অনেক কষ্ট পাচ্ছিলাম এখন চিকিৎসা নিয়ে ভাল আছি। আসমা বেগম বলেন আমার শারীরিক সমস্যা ছিল এখানে চিকিৎসা নিয়ে ভাল আছি।

ডাঃ মোঃ আরিফ হাসানের আলিসবা নামের এক কন্যা সন্তান রয়েছে।