মালয়েশিয়ায় লকডাউনের মেয়াদ নতুন করে বাড়ল

করোনা সংক্রমণ রোধে মালয়েশিয়ায় গত ১৩ জানুয়ারি থেকে চলছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও)। প্রথম দফায় জারি করা এই লকডাউন শেষ হচ্ছে ৪ ফেব্রুয়ারি। তবে দেশটিতে নতুন করে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।

দ্বিতীয় দফায় আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এই লকডাউন চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সারাওয়াক প্রদেশ ব্যতীত সারা দেশজুড়ে এই এমসিও ২.০ লকডাউন বহাল থাকবে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক জরুরি বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী দাতোক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের খবরে বলা হয়েছে, সব রাজ্যে দৈনিক কোভিড-১৯ সংক্রমণ বেশি হওয়ার কারণে এবং মৃত্যুর হারও বেশি থাকার কারণে সরকার নতুন করে লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমতাবস্থায় জনগণকে এমসিও ২.০ লকডাউনের স্বাস্থ্যবিধি ও বিধি নিষেধ মেনে চলার জন্য আহ্বান জানানো হলো। এসময় তিনি দেশের জনগণকে এ সংক্রান্ত মেনে চলার আহ্বান জানান।

লকডাউনে প্রবাসীসহ স্থানীয় জনগণ ১০ কিলোমিটারের বেশি ভ্রমণ করতে হলে সরকারের অনুমতি নিতে হবে এবং বিভিন্ন নির্মাণ খাতসহ কলকারখানা, ব্যবসা প্রতিষ্ঠান, দোকান, রেস্তোরাঁ বন্ধ রয়েছে। শহরের বিভিন্ন পয়েন্টে রোড ব্লক দিয়ে যানবাহন ও মানুষ চলাচল নিয়ন্ত্রণ করছে সেনাবাহিনী ও দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী।



মন্তব্য চালু নেই