মিয়ানমার সামরিক জান্তার পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক

মিয়ানমারের সামরিক জান্তার সংবাদ বিষয়ক পেজটি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে এই পেজ বন্ধ করে দেওয়া হয। রোববার (২১ ফেব্রুয়ারি) ফেসবুক কর্তৃপক্ষ এই তথ‌্য জানিয়েছে।

১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে শান্তিপূর্ণভাবে জান্তাবিরোধী বিক্ষোভ করে আসছে জনগণ। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে সরকারি কর্মচারীরা কর্মবিরতি পালন করছেন। তবে, বিক্ষোভ বন্ধে নিরাপত্তা বাহিনী সহিংস আচরণ করছে বলে গণমাধ‌্যমে খবর প্রকাশিত হয়েছে।

সেনাবাহিনী তাদের ক্ষমতা দখলের পক্ষে ফেসবুক পেজে সাফাই গেয়ে আসছে। জান্তা দাবি করছে, নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে। একইসঙ্গে আন্দোলনকারীদেরও হমকি দেওয়া হচ্ছে ফেসবুক পেজ থেকে।

ফেসবুক কর্তৃপক্ষের এক মুখপাত্র জানিয়েছেন, তাতমাদো (মিয়ানমারের সেনাবাহিনীর নাম) পরিচালিত ট্রু নিউজ ইনফরমেশন টিম পেজটি অপসারণ করা হয়েছে। সহিংসতা উসকে দেওয়ার এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগেও মিয়ানমারের সেনাবাহিনীর বহু ফেসবুক পেজ বন্ধ করা হয়েছিল। ওই পেজগুলোর মাধ্যমে সহিংসতাকে উসকে দেওয়ার মতো মন্তব্য পোস্ট করা হতো। বিশেষ করে সংখ্যালঘু রোহিঙ্গাদের লক্ষ করে এসব পোস্ট দেওয়া হতো।



মন্তব্য চালু নেই