প্রধান ম্যেনু

মেসিকে যে কারণে ‘জারজ’ বললেন এইবার কোচ

লা লিগায় শনিবার (২২ ফেব্রুয়ারি) রাত ৯টায় স্প্যানিশ জায়ন্ট বার্সেলোনার মুখোমুখি হচ্ছে এইবার। শক্তিশালী বার্সার ঘরের মাটিতে নামার আগে সংবাদ সম্মেলনে লিওনেল মেসিকে বাস্টার্ড (জারজ) বলে সম্বোধন করে আলোচনায় এসেছেন এইবার কোচ জোসে লুইস মেনডিলিবার।

তবে মেসিকে গালি দেয়া কিংবা তার ওপর ক্ষোভ প্রকাশের উদ্দেশ্যে তিনি বাস্টার্ড শব্দটি ব্যবহার করেননি। মূলত, শব্দটি মেসির প্রশংসার উদ্দেশ্যেই এই শব্দটি তিনি ব্যবহার করেছেন।

ইংরেজি ‘বাস্টার্ড’ শব্দটির সরাসরি বাংলা অর্থ জারজ। তবে ইংরেজিতে এই শব্দটি কখনো কখনো অপ্রীতিকর ও বিপজ্জনক ব্যক্তি বোঝাতেও ব্যবহৃত হয়। এইবারের কোচ মেনডিলিবার মূলত মেসির শক্তিমত্যা এবং দুর্দমনীয় পারদর্শীতা বুঝাতেই এভাবে সম্বোধন করেছেন।

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিপক্ষে ম্যাচ আছে বার্সেলোনার। আর তাই লিগে এইবারের বিপক্ষে ম্যাচে দলের সেরা খেলোয়াড়কে বিশ্রাম দেয়া হতে পারে বলে গুঞ্জন উঠেছিলো। তবে শেষ পর্যন্ত সেটা হচ্ছে না। ম্যাচের শুরু থেকেই মেসি খেলবেন।

এ প্রসঙ্গে ম্যাচের আগে মেনডিলিবার বলেন, আমার মনে হয় না মাঠের বাইরে মেসির বিশ্রামের দরকার আছে। এই বাস্টার্ড খেলার মধ্যেই বিশ্রামে থাকেন। সে জানে কখন বিশ্রাম নিতে হয় আর কখন জ্বলে উঠতে হয়।

মেনডিলিবারের মতে, মেসিকে ছুটি দেয়া হলে কিংবা তাকে সাইডলাইনে বসিয়ে রাখলেই সে বেশি ক্লান্ত হয়ে পড়ে।

মেসির সক্ষমতা বোঝাতে গিয়ে পুরনো একটি উদাহরণ টেনে মেনডিলিবার যোগ করেন, কোপা দেল রে’র ম্যাচে ওসাসুনার হয়ে ন্যু ক্যাম্পে খেলতে এসেছিলাম। পেটে সমস্যা আর জ্বরের কারণে খেলার কথা ছিল না মেসির। ম্যাচ শুরুর আগে বেঞ্চে বসে ছিলো। আমরা ২-০তে হারছিলাম। ঠিক ওই সময় হঠাৎ তাকে ওয়ার্মআপ করতে দেখলাম সাইডলাইনে। পরে মাঠে নামলো। দুটি গোল করলো। আর আমরা ৪-০তে হেরে মাঠ ছাড়লাম।

চলতি মৌসুমে ২৪ ম্যাচ শেষে ১৬ জয়, চার ড্র আর চার হারে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে বার্সা। সমান ম্যাচে এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষ আছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ২৩ ম্যাচ খেলে ৬ জয়, ছয় ড্র এবং ১১ ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের ১৬তম স্থানে রয়েছে এইবার।



মন্তব্য চালু নেই