মেসির সঙ্গে কথা বলেছেন আর্জেন্টিনার কোচ

বিশ্বকাপ ব্যর্থতার পর নতুন করে পথ চলার শপথ নিয়েছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। সেই থেকে বোর্ড এবং জাতীয় দলকে যে যার মতো করে পরামর্শ দিয়ে যাচ্ছেন আর্জেন্টিনার সাবেক কোচ-খেলোয়াড়েরা। দুদিন আগেই যেমন দুটো গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ডিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরের সেই দুই পরামর্শের একটি দিয়েছেন লিওনেল মেসিকে। অন্যটি এএফএকে। মেসিকে ম্যারাডোনা পরামর্শ দিয়েছেন, আর আর্জেন্টিনা জাতীয় দলে না ফেরার। উদাত্তচিত্তে আহ্বান জানিয়েছেন, ‘তুমি আর ফিরো না।’

কিন্তু মেসি সাবেক গুরুর এই পরামর্শ রাখবেন বলে মনে হচ্ছে না। এরই মধ্যে জাতীয় দলে ফেরার বিষয়ে আর্জেন্টিনার অর্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির সঙ্গে কথা বলে ফেলেছেন মেসি। বিশ্বকাপের পর জাতীয় দল থেকে সাময়িক অবসর নিয়েছেন মেসি। এই বছরেই আর্জেন্টিনার জার্সি গায়ে আর কোনো ম্যাচ খেলবেন না তিনি।

‘বিশ্রামে’র নাম করে নেওয়া সাময়িক অবসর থেকে কবে আবার জাতীয় দলে ফিরবেন, তারও কোনো ইঙ্গিত নেই। এমনকি ২০১৯ সালের জুন-জুলাইয়ের কোপা আমেরিকায় খেলবেন কিনা, সেটাও স্পষ্ট করে কিছুই বলেননি মেসি। ফেরার বিষয়ে তার এই অস্পষ্টতা দেখে অনেকেই মনে করছেন, মেসি আর জাতীয় দলে নাও ফিরতে পারেন!

ম্যারাডোনা তো সরাসরিই আহ্বান জানিয়েছেন আর না ফেরার জন্য! কিন্তু কোচ স্কালোনি স্পষ্ট করেই জানিয়ে দিলেন, মেসির সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছে গেছেন তারা। ২০১৯ সালের শুরুর দিকেই সাময়িক অবসর থেকে আবার জাতীয় দলে ফিরতে পারেন মেসি। কোচ স্কালোনি জানিয়েছেন, দলের বিষয় নিয়েই মেসির সঙ্গে কথা বলেছেন তিনি। দূরে থাকলেও মেসিও নাকি জাতীয় দলের সবকিছুর প্রতিই নজর রাখছেন।

এই বছরে আর দুটি মাত্র প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। সেই দুটি ম্যাচই তারা খেলবে এ মাসে। ১১ অক্টোবর মুখোমুখি হবে ইরাকের। তার ৫ দিন পর মানে ১৬ অক্টোবর আর্জেন্টিনা মুখোমুখি হবে চিরশত্রু ব্রাজিলের। স্বাভাবিকভাবেই এই দুই ম্যাচের দলে নেই মেসি। তবে নতুন বছরের শুরুতেই যেন ফিরে আসেন, সে বিষয় নিয়েই কথা বলেছেন স্কালোনি।

সোমবার এক সংবাদ সম্মেলনে কোচ স্কালোনি স্পষ্ট করেই বলেছেন, ‘১০ দিন আগে আমি মেসির সঙ্গে কথা বলেছি। এবং আমরা পাকা সিদ্ধান্ত নিয়ে ফেলেছি তাকে আবার ডাকার। দল কিভাবে খেলবে আমরা সে বিষয়েও কথা বলেছি। কারণ সে দলের সবকিছুই পর্যবেক্ষণ করছে।’

শুধু মেসি একা নন, অ্যাঙ্গেল ডি মারিয়া এবং এভার বানেগার সঙ্গেও কথা বলেছেন স্কালোনি। তবে চোটের কারণে জাতীয় দলের বাইরে থাকা ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সার্জিও আগুয়েরোর সঙ্গে এখনো কথা বলেননি আর্জেন্টাইন কোচ। কথা বলেননি গঞ্জালো হিগুয়েইনের সঙ্গেও।

স্কালোনির এই কথাতেই স্পষ্ট, কিংবদন্তি ম্যারাডোনার প্রথম পরামর্শকে অকার্যকর করার পথে অনেকটাই এগিয়ে গেছেন তিনি। ম্যারাডোনা বোর্ড তথা এএফএকে যে পরামর্শ দিয়েছেন, সে বিষয়ে অবশ্য কিছু বলেননি স্কালোনি। তার বলার কথাও না। কারণ, ম্যারাডোনা এএফএকে পরামর্শ দিয়েছেন কোচের পদ থেকে স্কালোনিকে সরিয়ে দেওয়ার।

ম্যারাডোনা সরাসরিই সমালোচনা করে বলেছেন, ‘স্কালোনি আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হওয়ার যোগ্য নন। তাকে দ্রুতই সরানো উচিত।’ এর জবাবে স্কালোনি শুধু একটি কথাই বলেছেন, ‘এ বিষয়ে আমার কোনো কথা নেই।’