শিরোনাম:

বিবিসি’র খবর

‘মোটা’ বলায় ইকোনমিস্ট পত্রিকার বিরুদ্ধে অভিনেত্রীর মামলা

পুরুষদের তুলনায় নারীদের ‘মোটা’ হওয়া নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করে যুক্তরাজ্যের ইকোনমিস্ট পত্রিকা। এই নিবন্ধে অনুমতি ছাড়াই ইরাকের জনপ্রিয় অভিনেত্রী এনাস তালেবের ছবি ব্যবহার করা হয়। এতে বেজায় চটেছেন অভিনেত্রী। তার দাবি নিবন্ধে তার ছবি অপ্রাসঙ্গিকভাবে ব্যবহার করা হয়েছে। এতে তার গোপনীয়তা লঙ্ঘিত হয়েছে।

ফলে ৪২ বছর বয়সী এনাস তালেব ইকোনমিস্ট পত্রিকার বিরুদ্ধে মামলা করেছেন। ইরাকের এই জনপ্রিয় অভিনেত্রী এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি এজন্য যুক্তরাজ্যে আইনি পদক্ষেপ শুরু করেছেন।

ইকোনমিস্ট পত্রিকা ইরাকের ব্যাবিলন ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে নয় মাস আগে তোলা তালেবের ছবি ব্যবহার করেছিল। ‘কেন আরব বিশ্বে নারীরা পুরুষের চেয়ে মোটা হয়’- এই শিরোনামের নিবন্ধটি জুলাইয়ের শেষের দিকে প্রকাশিত হয়েছিল। এতে বলা হয়, পুরুষদের তুলনায় আরব নারীদের বেশি ওজন হওয়ার অন্যতম কারণ হচ্ছে, দারিদ্র্য এবং সামাজিক বিধিনিষেধের কারণে তাদের অনেকেই ঘরবন্দি থাকে।
নিবন্ধে বলা হয়েছে, আরেকটি সম্ভাব্য কারণ হচ্ছে কিছু পুরুষের কাছে মোটাসোটা গড়নের নারীরা আকর্ষণীয়। এতে বলা হয়, ‘ইরাকিরা প্রায়শই সৌন্দর্যের আদর্শ হিসেবে মোটাসোটা এনাস তালেবকে (ছবিতে) উল্লেখ করে। ’

এনাস তালেব নিবন্ধটিকে ‘সাধারণভাবে আরব নারী এবং বিশেষ করে ইরাকি নারীদের জন্য অবমাননাকর’ হিসেবে চিহ্নিত করেছেন। তিনি প্রশ্ন করেছেন, ‘কেন পত্রিকাটি ইউরোপ বা যুক্তরাষ্ট্রের বদলে আরব বিশ্বের মোটা নারীদের প্রতি আগ্রহ দেখাল।’ তিনি বলেন, তিনি সুস্থ এবং নিজের চেহারা নিয়ে খুশি। ‘আমার কাছে এটাই গুরুত্বপূর্ণ’। সূত্র: বিবিসি