যশোরে দিনে গরম, রাতে হালকা ঠান্ডা, জানান দিচ্ছে শীতের বার্তা

দেশে আবহওয়ার পরিবর্তন হচ্ছে। এ করণে দিনে প্রচুর গরম আর প্রতিদিন গভীর রাত থেকে হালকা ঠান্ডা ঠান্ডা অনুভূত হচ্ছে। তাই অনেকেই বলছেন শীতের আগমনি বার্তা জানান দিচ্ছে।

গত কিছু দিন ধরে যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জে এমন আবহাওয়া চলছে।

এমন পরিস্থিতিতে ভোরবেলা পড়ছে হালকা শিশিরও।

রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মাসুদ কামাল তুষার বলেন- দিনে প্রচুর গরম পড়ছে। আর রাতে হালকা ঠান্ডা অনুভূত হচ্ছে। এতে বোঝা যাচ্ছে শীত আসন্ন। তিনি বলেন- আমি নিয়মিত ভোরে হাটতে বের হোই। এমন সময় গত কয়েক দিন ধরে দেখা যাচ্ছে ভোরে ঘাষের উপর এবং ধান গাছে শিশির কণা এবং কোথাও কোথাও হালকা কুয়াশা পড়ছে। কিছু দিন আগেও রাতে ফ্যান চালিয়ে ঘুমাতে হয়েছে। কিন্তু এখন রাতে কিছুটা শীত অনুভব করি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন- এখন থেকে রাতের তাপমাত্রা কমবে থাকবে। ফলে এই সময়ের মধ্যে রাতে শীতের অনুভূতি ভালোই বুঝা যাবে। যদিও ঋতুর হিসেবে শীত আসতে এখনও মাস খানেক বাকি। তবে বৈচিত্র্যের কারণে গ্রাম বাংলায় অনেক আগেই শীত নেমে যায়।

আবহাওয়া বিশেষজ্ঞরা আরো বলছেন- এ বছর শীতের তীব্রতা বেশি দিন থাকবে না।

এদিকে- স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান- আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে রাজগঞ্জ অঞ্চলে বেড়েছে চোখ উঠা ও জ্বর, সর্দি- কাশি রোগ। বিধায়, মানুষের নিয়মিত মাস্ক পড়া ও দূরত্ব বজায় রেখে হাট-বাজারে চলাচল করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।