যেসব খাবার বারবার গরম করলে বিপদ

আমরা তাড়াহুড়ো করার খাতিরে অনেক সময় একই খাবার বারবার গরম করে খাই। এমন কিছু খাবার আছে যেগুলো বারবার গরম করলে তার পুষ্টিগুণ হারায়।

আসুন জেনে নেই কোন খাবারগুলো বারবার গরম করা উচিত নয়।

ডিম-
ডিমও আমাদের সবচেয়ে পরিচিত খাবারের একটি। ডিম দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মে। এসব ব্যাকটেরিয়া পেটের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এরমধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড হয় যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

মুরগির মাংস-
সময় বাঁচাতে একসঙ্গে অনেক মুরগির মাংস রান্না করে রাখেন? কিন্ত মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে ফের তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে। তাই মুরগির মাংস ততটুকুই রান্না করুন, যতটুকু একদিনে খেয়ে ফেলা যায়।

চা-
এটা আমাদের অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে। তাই তৈরি চা ফের গরম করে খাবেন না।

আলু-
আলু বারবার গরম করে খেলে এতে থাকা উপকারী উপাদানগুলোর কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে এমন খাবার খেলে শরীরের কোনো উপকারেই আসে না। শুধু তাই নয়, একাধিক কেস স্টাডি করে দেখা গেছে বারবার গরম করে আলু দিয়ে বানানো কোনো তরকারি খেলে পেট খারাপ হওয়ার সম্ভবনা বেড়ে যায়।



মন্তব্য চালু নেই