রংপুরের পীরগঞ্জে প্রবাসীর মৎস্য ও হাঁসের খামার দখলের চেষ্টা

রংপুরের পীরগঞ্জে আমেরিকা প্রবাসী ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ’র পৈত্রিক ও ক্রয়কৃত মৎস্য ও হাঁসের খামার দখলের চেষ্টা করেছে প্রতিপক্ষের লোকজন। এ সময় খামারের একটি পুকুর বলপূর্বক সেচ দিয়ে মাছ শিকার ও রক্ষণা-বেক্ষণের দায়িত্বে থাকা লোকদেরকেও শারিরীকভাবে লাঞ্চিত করে তাড়িয়ে দেয়া হয়। ঘটনাটি ঘটেছে উপজেলার কাবিলপুর ইউনিয়নের মানাসী পাথার নামক স্থানে।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার টুকনি পাড়া গ্রামের মৃত আবু হোসেনের পুত্র ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ প্রায় দীর্ঘ ২৯ বছর যাবৎ আমেরিকা প্রবাসী। বাবা আবু হোসেন বেঁচে থাকাবস্থায় তার পাঠানো টাকায় গ্রাম সংলগ্ন মানাসী পাথারে প্রায় ৩০ একর জমি ক্রয় পূর্বক মৎস্য ও হাঁসের খামার গড়ে তোলেন। সেখানে প্রায় ১৫/২০ জন শ্রমিক খামার দেখ-ভাল করে আসছেন। বাবা আবু হোসেন মারা যাওয়ার পর ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ এর সহোদর ভাই কাবিলপুর ইউপি’র বর্তমান চেয়ারম্যান রবিউল ইসলাম রবি, আবুল কালাম আজাদ, শামীম ও আব্দুল্লাহেল কাফী উক্ত জমি পৈত্রিক সূত্রে দাবি করে। এরই সূত্র ধরে সহোদররা মঙ্গলবার বিকালে আকর্ষিকভাবে ৪০/৫০ ভাড়াটে লোকজন নিয়ে মৎস্য ও হাঁসের খামার দখলের চেষ্টা করে। এ সময় খামার রক্ষণা-বেক্ষণের দায়িত্বে থাকা লোকদেরকে শারিরীকভাবে লাঞ্চিত করাসহ নানাভাবে ভয়-ভীতি দেখিয়ে তাড়িয়ে দেয়া হয়। শুধু তাই নয়, মৎস্য খামারের একটি পুকুরে বলপূর্বক একাধিক সেচ মেশিন লাগিয়ে মাছ শিকার করা হচ্ছে। এ বিষয়ে পীরগঞ্জ থানায় অভিযোগ করা হয়েছে। ইতিপূর্বে সহোদররা উক্ত জমি দখলের চেষ্টা করায় রংপুর আদালতে একাধিক মামলা রয়েছে। যা বিচারাধীন।

এ ব্যাপারে ‘নিউ লাইফ ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রবাসী ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ বলেন, আমার বাবার সর্বসাকুল্যে ৫ একর জমি। বাকী জমি আমার পাঠানো টাকায় ক্রয়কৃত। আমি ‘দেশের বাহিরে থাকার সুবাদে সহোদররা স্থানীয় প্রভাব খাটিয়ে নানাভাবে আমাকে হয়রানীর চেষ্টা করছে। তিনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট মহলের সুদৃষ্টি কামনা করেছেন। বুধবার সকালে

এ বিষয়ে অভিযুক্ত আবুল কালাম আজাদ, শামীম ও আব্দুল্লাহেল কাফী’র সঙ্গে কথা হলে তারা জানান, উক্ত জমি বাবার ক্রয়কৃত সম্পত্তি। সুতরাং আমরা পৈত্রিক সূত্রে অংশীদার। তবে জমির কাগজপত্র দেখতে চাইলে তারা দেখাতে ব্যর্থ হয়।



মন্তব্য চালু নেই