শিরোনাম:

রবীন্দ্র জয়ন্তীর অনুষ্ঠানে মৌমাছির আক্রমণ

রবীন্দ্র জয়ন্তীর অনুষ্ঠান চলাকালীন গতকাল পশ্চিমবঙ্গের পুরুলিয়া শহরের সুভাষ উদ্যানে মৌমাছির হানায় অন্তত ২০ জন আহত হয়েছেন। নাচ শেষে কবিগুরুর ছবির পাশেই গাছের নিচে বসে এক সংগীত শিল্পী যখন গান শুরু করেছেন তখনই হামলা চালায় মৌমাছির দল। মুহূর্তের মধ্যে ঝাঁকে ঝাঁকে এলাকা ছেয়ে ফেলে এই মাছি।

তখন বাঁচার জন্য যে যেদিকে পারে দৌড়ালেও। মৌমাছির হুলের তীব্র জ্বালায় ২০ জনেরও বেশি অসুস্থ হয়ে পড়েন। এর মধ্যে তিনজন নারীসহ মোট চারজনকে পুরুলিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়। আহত হয়েছেন আরও অনেকে। তাদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত অহনা ঘোষাল বলেন, তখন গানের অনুষ্ঠান চলছিল, আচমকা মাছিতে চারিদিকে ছেয়ে যায়। বাঁচার জন্য যে যেদিক পারে দৌড় শুরু করে। কিন্তু রক্ষা নেই। এদিনের মতো ঘটনা আগে দেখিনি। মেয়েদের প্রসাধন সামগ্রীর গন্ধে আরও যেন আকৃষ্ট হচ্ছিল মাছিরা।

সুভাষ উদ্যানে কর্মরত কর্মীরা জানান, এসব মৌমাছি দুই কিলোমিটারের বেশি তাড়া করে আক্রমণ চালায়। এমনকী যাকে টার্গেট করে তিনি পুকুরের পানিতে ডুব দিলেও রেহাই পান না, হুল ফোটানোর জন্য পানির উপরে সেগুলো ঘুরতে থাকে। ১০-১২টি এই মৌমাছির কামড়ের পর দ্রুত স্বাস্থ্য কেন্দ্রে না নিয়ে গেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।