রাঙ্গামাটি ২৯ হাজার ৪৬৭ জন কিশোরী পাবে এইচপিভি টিকা

রাঙামাটিতে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষ্যে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

আগামী (২৪ অক্টোবর) থেকে শুরু হওয়া এইচপিভি টিকাদান ক্যাম্পেইনে রাঙ্গামাটিতে ২৯ হাজার ৪৬৭জন কিশোরীকে এইচপিভি টিকা দেওয়া হবে।

জেলার ৫০টি ইউনিয়নের ৯৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ম শ্রেণীর ২৭ হাজার ৯০০ জন ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা ১০-১৪ বছর বয়সী এক হাজার ৫৬৭ জন কিশোরীকে এইচপিভি টিকা প্রদান করা হবে।

এ ক্যাম্পেইনের ১৮ কর্মদিবসের মধ্যে প্রথম ১০দিন স্কুল পর্যায়ে ও স্থায়ী টিকাদান কেন্দ্রে এবং বাকি ৮দিন স্থায়ী টিকাদান কেন্দ্রে টিকাদান করা হবে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর বেলা ১টায় সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সভায় এসব তথ্য জানানো হয়েছে।

এইচপিভি ক্যাম্পেইন বিষয়ে সার্বিক কর্মপরিকল্পনা উপস্থাপন করেন রাঙ্গামাটি সিভিল সার্জন নুয়েন খীসা। এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা চট্টগ্রাম বিভাগের কনসালটেন্ট ডা. তানভীর হোসেন উপস্থিত ছিলেন। এছাড়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদিকবৃন্দ।

রাঙ্গামাটি সিভিল সার্জন জানান, রাঙ্গামাটিতে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন-২০২৪ স্কুল পর্যায়ে আগামী ২৪ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে, চলবে ১৮দিন। জরায়ুমুখ ক্যান্সার টিকা দ্বারা প্রতিরোধযোগ্য একটি রোগ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করে। এ টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। রাঙ্গামাটি জেলা স্বাস্থ্য বিভাগ এ কাজে নিয়োজিত রয়েছে।