মেইন ম্যেনু

রাজধানীর সব ভবনেই মিলছে এডিসের লার্ভা!

ডেঙ্গু মোকাবিলায় নগরবাসীর মধ্যে এখনও আসেনি সচেতনতা। অভিজাত এলাকাসহ রাজধানীর নির্মাণাধীন ভবনের প্রতিটিতেই মিলছে এডিসের লার্ভা। আবাসিক ভবনেও নেই কোনো ব্যক্তিগত উদ্যোগ। এমন অবস্থায় চিরুনি অভিযান চলছে সিটি করপোরেশনের। তবে সেখানেও রয়েছে সমন্বয়ের অভাব। নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াই শুরু হয় অভিযান।

সচেতনতা। এই শব্দটাই যেন অধরা এই ঢাকায়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিরুনি অভিযান। আধুনিক ঢাকার অভিজাত শপিং মল পিংক সিটি। আছে ছাদ বাগান, নিজেদের সচেতন দাবি করলেও এক কোণায় তিনটি পাত্রে জমে আছে পানি, আর তাতে স্পষ্ট সর্বনাশ। পাশেই নির্মাণাধীন ভবন, এখানেও ছড়িয়ে আছে এডিসের বংশবিস্তারের উপযুক্ত উপকরণ। কিলবিল করছে লার্ভা।

একজন বলেন, এখানে আমার কিছু বলার নেই। এখানে এই স্তূপ আছে আমার জানা নেই। তাছাড়া আমার ডিউটি একদিন এক এক সময় হয়ে থাকে।

বাণিজ্যিক ভবন। তাই লার্ভা মিললে জরিমানা। কিন্তু ম্যাজিস্ট্রেট নেই তাই এ দফায় স্টিকারই শাস্তি।

একজন বলেন, এই মূহূর্তে আমাদের সাথে ম্যাজিস্ট্রেট স্যার নেই। স্যার জরুরি অন্য প্রাগ্রামে ব্যস্ত আছেন।

খোদ মেয়রই বলছেন সীমাবদ্ধতার কথা।

মেয়র আতিকুল ইসলাম বলেন, অনেক অফিস আদালত, অনেক মার্কেট, ভবনের কিনারায় জমে থাকা পানিতে কিন্তু এই লার্ভা দেখা গেছে। এদিকে আমাদের ম্যাজিস্টেটের সংখ্যা কম রয়েছে। তাই আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে ম্যাজিস্ট্রেট চেয়েছি। তারা বলছে, ম্যাজিস্টেট দিয়ে দিবে।

তবে এর পরপরই গুলশান দুই নম্বরের স্টিকার লাগানো বাড়িতে আসেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তবে দুই ঘণ্টার ব্যবধানে উধাও সেই স্টিকার। উল্টো সংবাদকর্মীদের ওপর চড়াও হলেন সিম্পল ট্রি অট্টালিকা প্রতিষ্ঠানের মালিকপক্ষ। পরে প্রতিষ্ঠানটিকে জরিমানা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বলেন, এই প্রতিষ্ঠানকে এক মাস আগে এক বার জরিমানা করা হয়েছে। তারপর তারা সতর্ক হয়নি। তাই আজকে তাদের ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে নিউমার্কেট এলাকায় এডিস নির্মুলে বিশেষ অভিযান পরিচালনা করে দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। বেশ কয়েকটি ভবনে লার্ভা মিললে সতর্ক করার পাশাপাশি; দুজনকে দেয়া হয় কারাদণ্ড।

একজন বলেন, তাদেরকে গ্রেফতার করে কারাদণ্ড দেয়া হয়েছে। তারাই এই বাড়ি দুটি দেখা শোনা করেন।

রোববার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে হাসপাতালে ভর্তি হয়েছে ১২৯৯ জন। এরমধ্যে ঢাকায় ৫৭০ জন এবং ঢাকার বাইরে ৬০৯ জন।



মন্তব্য চালু নেই