রাতে জমজমাট এল ক্লাসিকো, জিতলেই শীর্ষে বার্সেলোনা

লা লিগায় মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে আজ আলফ্রেডো ডি স্টেফানোতে রিয়াল মাদ্রিদ আতিথেয়তা দেবে বার্সেলোনাকে। এই ম্যাচটি বড় ভূমিকা রাখবে এবারের লিগ শিরোপা নির্ধারণে। লা লিগায় এবার শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে আছে তিনটি দল। আতলেতিকো মাদ্রিদ, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে বার্সেলোনা জিতলে বা ড্র করলে তারা উঠে যাবে শীর্ষে। রিয়াল জিতলে আতলেতিকোর সমান পয়েন্টে গোল ব্যবধানে পিছিয়ে থাকবে দ্বিতীয় স্থানে। বর্তমানে সমান ২৯ ম্যাচ খেলে ৬৬ পয়েন্টে শীর্ষে আছে আতলেতিকো। ৬৫ পয়েন্টে দুইয়ে বার্সেলোনা। ৬৩ পয়েন্টে তিনে রিয়াল।

ফুটবল বিশ্বে ‘এল ক্লাসিকো’ নিয়ে এমনিতেই থাকে বাড়তি আগ্রহ। ১৯০২ সালের ১৩ মে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল রিয়াল ও বার্সা। এবার লিগে পয়েন্ট টেবিলের যে অবস্থা তাতে এ ম্যাচ যোগ করেছে বাড়তি মাত্রা। সঙ্গে লিওনেল মেসির বিষয় তো আছেই। অনেকেই মনে করতে পারেন মেসির বিষয়টি আবার কী? মনে করিয়ে দেওয়া ভালো ক্লাব প্রেসিডেন্ট বদল হলেও মেসি এখনো নতুন চুক্তি সই করেননি। জুনে চুক্তি শেষ হওযার পর মেসি বার্সেলোনা ছাড়লে লা লিগায় এটিই হয়ে থাকবে মেসির শেষ এল ক্লাসিকো! সম্প্রতি রামোস বলেছেন, মেসি বার্সেলোনায় না থাকলে এতদিনে আরও শিরোপা জিতত রিয়াল।

এল ক্লাসিকো এই প্রথমবারের মতো হতে যাচ্ছে আলফ্রেডো ডি স্টেফানোতে। লিগে গেল ৫ ডিসেম্বর কাদিজের কাছে ২-১ গোলে হেরেছিল বার্সেলোনা। এরপর ১৯ ম্যাচ অপরাজিত কাতালানরা। এদিকে রিয়ালও লিগে শেষ ১০ ম্যাচে অপরাজিত। এ সময় তাদের জয় সাতটি, ড্র তিনটি। গেল মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-১ গোলে লিভারপুলকে হারিয়েছে রিয়াল। এদিকে বার্সা তাদের সবশেষ ম্যাচ খেলেছে লা লিগায়। দেম্বেলের গোলে বার্সা ১-০তে হারিয়েছে ভায়াদোলিদকে।

এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড় লিওনেল মেসি। এখন পর্যন্ত ২৬ গোল করেছেন তিনি। মেসির কাছাকাছি আছেন রিয়ালের সাবেক খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো (১৮ গোল)। তবে ২০১৮-এর ৬ মে’র পর এল ক্লাসিকোতে গোল পাননি মেসি। আজকের ম্যাচটি মেসির জন্য হবে এল ক্লাসিকোর ৪৫তম ম্যাচ। ফলে সবচেয়ে বেশি এল ক্লাসিকো খেলা খেলোয়াড় হবেন মেসি। রামোসও খেলেছেন ৪৫টি এল ক্লাসিকো। কিন্তু আজ তিনি না থাকায় মেসি ধরে ফেলবেন রামোসকে। বার্সার খেলার ধরন ও মেসিকে নিয়ে রিয়ালের করিম বেনজেমা বলেন, ‘তারা সব সময় বল ধরে রেখে খেলে। তাদের গোলকিপার খুব ভালো এবং মেসি। সে তো বার্সার জন্য সবকিছু করে থাকে। আমাদের সাবধান থাকতে হবে, কারণ সে ভীষণ বিপজ্জনক খেলোয়াড়।’ চ্যাম্পিয়নস লিগে জোড়া গোল করে রিয়ালকে জিতিয়েছেন ভিনিসিয়ুস। ভিনি সম্পর্কে বেনজেমা বলেন, ‘ভিনি তরুণ ফুটবলার, তবে তার ওপর আমার আস্থা আছে। কারণ এখানে (ফুটবলে) সফল হওয়ার মতো সবকিছু তার মধ্যে রয়েছে। মাঠে আমি তার সঙ্গে প্রচুর কথা বলি। কখনো কখনো একটু জোরে কথা বলি; তবে তা তার ভালোর জন্যই। আরও ভালো করার সামর্থ্য আছে ওর।’

আবারও ক্লাব বার্সেলোনার প্রেসিডেন্ট হয়েছেন হুয়ান লাপোর্তা। এর আগে লাপোর্তা প্রেসিডেন্ট থাকা অবস্থায় শেষ এল ক্লাসিকো হয়েছিল ২০১০ সালের ১০ এপ্রিল। সেই ম্যাচে সান্তিয়াগো বার্নাব্যুতে বার্সেলোনা ২-০তে জিতেছিল। লা লিগাতে এখন পর্যন্ত ১৮১ বার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। রিয়াল জিতেছে ৭৪টি, বার্সা ৭২টি। বাকি ৩৫ ম্যাচ ড্র হয়।

লা লিগাতে এই মৌসুমে প্রথম দেখায় গেল অক্টোবরে ‘ক্যাম্প ন্যু’তে রিয়াল মাদ্রিদ ৩-১-এ জিতেছিল। সেই ম্যাচে রিয়ালের হয়ে গোল করেছিলেন ভালভার্দে, রামোস ও মদ্রিচ। রামোস মাসল ইনজুরির কারণে মিস করবেন আজকের এল ক্লাসিকো। রিয়ালে থাকছেন না ভারানেও। তবে ফিরতে পারেন ইডেন হ্যাজার্ড। এদিকে বার্সেলোনা পাবে না আনসু ফাতি, ফিলিপে কুতিনহোকে।



মন্তব্য চালু নেই