রাশিয়ার কনস্যুলেট বন্ধে যুক্তরাষ্ট্রের নির্দেশ

মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত রাশিয়ার কনস্যুলেট এবং ওয়াশিংটন ও নিউইয়র্কের দু’টি বর্ধিত কার্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে ওয়াশিংটন।

গত মাসে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সংখ্যা কমিয়ে ফেলতে বাধ্য করার পাল্টা জবাব হিসেবে রাশিয়াকে এ নির্দেশনা দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর- বিবিসি ও আল জাজিরার।

যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার কনস্যুলেট এবং ওয়াশিংটন ও নিউইয়র্কের বর্ধিত কার্যালয় গুটিয়ে নিতে ২ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র দফতর থেকে বলা হয়েছে, রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের সংখ্যা কমাতে বাধ্য করার ‘অন্যায্য ও মানহানিকর’ পদক্ষেপের জবাবে যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিয়েছে। তবে তারা এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আগ্রহী।

এরআগে গত ডিসেম্বরের শেষে নিজের মেয়াদের শেষদিকে বারাক ওবমা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে সেদেশ থেকে ৩৫ রাশিয়ান কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দেন। এরপর থেকেই দুই দেশের মধ্যে এ নিয়ে শীতল যুদ্ধ চলছিল।

গত মাসের শেষদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেস রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরো করার পাল্টা জবাব হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোয় যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মীর সংখ্যা ৭৫৫ জন কমিয়ে ফেলার নির্দেশ দেন।

এদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বধন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সান ফ্রান্সিসকোর রাশিয়ান কনস্যুলেট ও দুটি বর্ধিত কার্যালয় বন্ধ করা হলেও, এসব প্রতিষ্ঠানের রাশিয়ান কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়তে বলা হয়নি।