মেইন ম্যেনু

শোভন-রাব্বানীর বিরুদ্ধে যত অভিযোগ

চাঁদাবাজিসহ নানা অভিযোগে ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ হারালেন রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী।

শোভন ও রাব্বানী বিরুদ্ধে নানা অভিয়োগের ভিত্তিতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতাদের ক্ষোভ প্রকাশের খবরে তোলপাড় চলছিল কয়েকদিন ধরে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্তর লেখালেখিও হয়। বিতর্কিত নেতাদের সরাতে ও সংগঠনকে গতিশীল করতে ছাত্রলীগের আগাম সম্মেলনের দাবি তুলে ধরেন অনেকেই।

শোভন ও গোলাম রাব্বানীর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।তার মধ্যে সবচেয়ে আলোচিত ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলামের কাছে গিয়ে চাঁদা দাবি।

এই দুই নেতা উপাচার্যের সঙ্গে দেখা করে বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের ঠিকাদারের কাছ থেকে কমিশন আদায় করে দেয়ার জন্য চাপ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। যদিও দু’জনই এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

এ ছাড়া তাদের বিরুদ্ধে আরও কিছু অভিযোগ নিয়েও আলোচনার ঝড় উঠেছে।

আসুন জেনে নেই শোভন-রাব্বানীর বিরুদ্ধে যত অভিযোগ

১. বিতর্কিত ব্যক্তিদের ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে জায়গা দেয়া ও অনৈতিক আর্থিক লেনদেন।

২. সম্মেলনের পরও একাধিক শাখায় কমিটি না দেয়া, বিলাসী জীবন, দুপুরের আগে ঘুম থেকে না ওঠা, গণমাধ্যমকর্মীদের এড়িয়ে চলা কিংবা ফোন না ধরা।

৩. সংগঠনের একাধিক অনুষ্ঠানে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানিয়েও নির্ধারিত সময়ের অনেক পরে উপস্থিত হওয়ার অভিযোগ।

৪. ছাত্রলীগের সাবেক সভাপতি শোভনের বিয়ের অভিযোগ রয়েছে। পাশাপাশি দুই নেতার বিরুদ্ধে ওঠা সংগঠনের নেত্রীদের সঙ্গে অনৈতিক সম্পর্ক গড়ে তোলার অভিযোগও ওঠে।

৫. ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে নিজের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) লাগিয়ে সমালোচনার মুখে পড়েন গোলাম রাব্বানী।

৬. ছাত্রলীগের পদ পাওয়ার পর থেকেই শোভন ও রাব্বানী রাজধানীর কাঁঠালবাগান ও হাতিরপুলে যথাক্রমে ৭০ হাজার ও ৪০ হাজার টাকার ভাড়া ফ্লাটে জীবনযাপন শুরু করেন।

৭. গত বছর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হওয়ার পরদিন থেকে রাব্বানী টয়োটা কোম্পানির নোয়া মডেলের একটি মাইক্রোবাস ব্যবহার করতে শুরু করেন।

৮. ছাত্রলীগের বিতর্কিত সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর উদ্দেশে এবার বিস্ফোরক বক্তব্য ছুড়ে দিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাবেক সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পর এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও রাব্বানীর বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ উঠল।

শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে শেখ জয়নুল আবেদিন রাসেল এ অভিযোগ তুলেছেন। প্রেমঘটিত বিষয়ে শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের জের ধরে কমিটি বিলুপ্তের প্রায় সাত মাস পর শেখ রাসেল রাব্বানীর বিরুদ্ধে অর্থ দাবি ও টেন্ডার ভাগিয়ে নেয়ার অভিযোগ তুলেছেন।

গত ৮ সেপ্টেম্বর রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথসভায় শোভন ও রাব্বানীর বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ নিয়ে আলোচনা হয়। এ সময় দু’জনের কর্মকাণ্ডের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের অন্য নেতারাও বিভিন্ন অভিযোগের প্রসঙ্গ উত্থাপন করেন।

এ দিকে দায়িত্ব পাওয়ার পর শনিবার দিবাগত রাত একটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসির) ডাচে আলাদা আলাদা মোটরসাইকেলে করে আসেন নতুন ভারপ্রাপ্ত সভাপতি আল-নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।



মন্তব্য চালু নেই