সংরক্ষিত আসন না পেলে ৭৫,০০০ টাকা ক্ষতিপূরণ পাবে যাত্রী!

রেলযাত্রীর সংরক্ষিত আসনে অন্য কেউ বসলে রেল মন্ত্রীকে ৭৫,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিল ভারতের কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কমিশন।

২০১৩ সালের ৩০ মার্চ দক্ষিণ এক্সপ্রেসে চড়ে বিশাখাপত্তনম থেকে দিল্লি ফিরছিলেন ভি বিজয় কুমার।

ট্রেনের লোয়ার বার্থে আগে থেকেই টিকিট সংরক্ষণ করে রেখেছিলেন তিনি। সেই মতো ট্রেনে ওঠেন। কিন্তু মধ্যপ্রদেশের বিনা স্টেশনে ট্রেন পৌঁছতেই বিপত্তি বাঁধে। তার আসনে এসে বসেন এক ব্যক্তি। হাঁটুর যন্ত্রণায় কাতর বিজয় ওই ব্যক্তিকে আসন ছেড়ে উঠে যেতে বলেন। কিন্তু তার কথা কানে তোলেননি ওই ব্যক্তি। উল্টে হম্বিতম্বি শুরু করে দেন। টিকিট চেকারের কাছে নালিশ জানাবার চেষ্টা করেন বিজয়। কিন্তু কামরায় কারও দেখা মেলেনি। দিল্লিতে নেমে আসন সংরক্ষণে ব্যর্থতার দায়ে রেলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন তিনি।

নিম্ন আদালতে শুনানি চলাকালীন ডাক পড়ে রেলের। ব্যর্থতা মেনে নিলেও আদালতে কেউ হাজিরা দিতে যায়নি। যারপর হেনস্থার শিকার ওই যাত্রীকে ৭৫,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে হবে বলে রেলকেও নির্দেশ দেওয়া হয়। সম্প্রতি দিল্লি ক্রেতা সুরক্ষা সমস্যা প্রতিকার দপ্তরের কাছে মামলাটি যায়। ওইদিন কামরার দায়িত্বে থাকা টিকিট পরীক্ষকের বেতন এক তৃতীয়াংশ কমিয়ে আনার নির্দেশ দেন প্রেসিডেন্ট–বিচারপতি বীণা বীরবল। নিম্ন আদালতের ক্ষতিপূরণের নির্দেশও বহাল রাখেন তিনি।