শিরোনাম:

সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিক মোস্তফা কামাল মাহ্দী’র জন্মদিন আজ

সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিক মোস্তফা কামাল মাহ্দী’র জন্মদিন আজ। তিনি পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলার বুখইতলা বান্ধব পাড়া গ্রামে ২ মে বুধবার সন্ধ্যায় জন্মগ্রহণ করেন। প্রাইমারী স্কুল শিক্ষক আবদুর রব আকন এবং মরহুমা শাহীনা বেগমের চার পূত্রের মধ্যে মোস্তফা কামাল মাহ্দী ২য় সন্তান। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ; ইসলামিক স্টাডিজে এম.এ; কামিল এম.এ; ইংরেজী ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স সহ আরো বিভিন্ন ডিগ্রী অর্জন করেছেন এবং করে যাচ্ছেন।

নব্বই দশকের মাঝামাঝিতে বিনোদনের সেরা “সাপ্তাহিক ছায়াছন্দ” ম্যাগাজিন পত্রিকার মাধ্যমে লেখালেখি শুরু করেন। বর্তমানে তিনি একজন খ্যাতিমান সাংবাদিক, সম্পাদক, প্রকাশক, সংগঠক, আলোচক ও ইসলামী চিন্তাবিদ।

২০০০ সালের পর থেকে অদ্যবধি তিনি বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকায় লেখালেখি ও সাংবাদিকতা করে আসছেন। কাজ করেছেন সাপ্তাহিক খোরাক (ভ্রাম্যমান প্রতিনিধি), সাপ্তাহিক আলোচনা (সাহিত্য সম্পাদক), সাপ্তাহিক সোনার বাংলা (জেলা সংবাদদাতা), দৈনিক সংগ্রাম (সংবাদদাতা), দৈনিক নয়াদিগন্ত (সংবাদদাতা) হিসেবে। লেখালেখি করেছেন এম.কামাল, মোস্তফা কামাল মাহ্দী, এম.কে মাহ্দী, মাহ্দী কামাল, মোস্তফা মাহ্দী,ইবনে আঃ রব এবং সানী মতিউর নামে।

ছিলেন শিল্প-সাহিত্যের কাগজ বুনন (২০০৪), মাসিক স্কুল বিচিত্রা (২০০৯), পাক্ষিক আর্থিক খবর (২০১০ )এর নির্বাহী সম্পাদক হিসেবে এবং সমসাময়িক ম্যাগাজিন আয়না (২০০৬) , মাসিক শিক্ষা পরিক্রমা (২০১১), সাপ্তাহিক দেশকন্ঠ(২০১১ )এর সম্পাদক হিসেবে। কাজ করেছেন বুনন সাহিত্য সাংস্কৃতিক সংসদ (২০০৪) এর সাধারণ সম্পাদক, সকাল সাংস্কৃতিক সংসদ (২০০৭) চেয়ারম্যান মাওলানা তারিক মুনাওয়ার) এর প্রচার সম্পাদক হিসেবে। দেশের প্রধান প্রধান রাজনৈতিক দল সম্পর্কে গভীর জানাশোনা সহ ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপি’র কেন্দ্রীয় নেতা ছিলেন।

দিন বদলের পালা (২০০৬), কাব্য জোছনা (২০১৮) নামে ২টি কাব্যগ্রন্থ সম্পাদনা করেছেন এবং অপ্রকাশিত রয়েছে- কাব্য কুসুম (সম্পাদিত), শত কবির শত কবিতা (সম্পাদিত), তোমার জন্য কবিতা (কাব্যগ্রন্থ ), ছন্দে ছন্দে, পড়ে যাই দ্বন্ধে (ছড়াগ্রন্থ), হৃদয়ের ছন্দপতন (কাব্যগ্রন্থ), মুগ্ধতায় সূর্যমুখী (কাব্যগ্রন্থ), দ্বীনের আহবান (ধর্মীয়), হৃদয়ে মুহাম্মদ স. (ধর্মীয়), অনুপ্রেরণার আলো (মোস্তফা কামাল মাহ্দীর বক্তব্য ভিত্তিক), রহস্যময় চাদর (গল্পগ্রন্থ) সহ প্রায় এক ডজনের মতো গ্রন্থসমূহ।

তিনি ২০১৮ সালে তিনি দক্ষিণ বাংলাগ্রন্থ উৎসবে সংবির্ধত হন।

তিনি ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে তার নিজ এলাকা পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলা থেকে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন।

২০২০ সালের ২৭ নভেম্বর তিনি মাদারীপুর জেলা মিডিয়া সেন্টারের পক্ষ থেকে বিশেষ সংবর্ধনায় ভূষিত হন।

তিনি গত ২০২১ সালের ২ ফেব্রুয়ারি তর্কবাগীশ সাহিত্য সম্মাননা স্মারক এবং একই বছর ৮ অক্টোবর চিত্রনায়ক ওমর সানী ফ্যান ক্লাবের আজীবন সম্মাননা স্মারক পেয়েছিলেন।

বর্তমানে তিনি দেশের বহুল প্রচারিত জাতীয় সাপ্তাহিক দেশগ্রাম পত্রিকা এবং দেশগ্রাম ২৪ ডটকম এর সম্পাদক ও প্রকাশক এবং দেশগ্রাম মিডিয়া সেন্টারের চেয়ারম্যান এর দায়িত্ব পালন করে যাচ্ছেন।

জন্মদিনের প্রতিক্রিয়া জানতে ফোনালাপের মাধ্যমে জানা যায়, তিনি বর্তমানে কিছুটা অসুস্থ অবস্থায় রাজধানীর ঢাকার বাসায় অবস্থান করছেন। ডাক্তারের দেয়া ওষুধ সেবন করছেন এবং সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

ফোনালাপের মাধ্যমে তিনি আরো বলেন, শীঘ্রই মোস্তফা কামাল মাহ্দীর সম্পাদিত জাতীয় সাপ্তাহিক দেশগ্রাম পত্রিকা দৈনিক করার চেষ্টা চলছে এবং এর পাশাপাশি শীঘ্রই একটা ইংরেজী জাতীয়-আন্তর্জাতিক দৈনিক পত্রিকা, অনলাইন পোর্টাল, আইপি টিভি এবং দেশগ্রাম প্রকাশনী করার চিন্তাভাবনা চলছে এবং সে লক্ষ্যে তিনি এগোচ্ছেন। এজন্য তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শারীরিক এবং মানসিকভাবে কিছুটা অসুস্থ হলেও আমি কোন কাজে মনোবল হারাইনি এবং হারাই না ইনশাআল্লাহ। এমন কি রাজনীতিতেও আমি আরো সচেতন এবং সক্রিয় হওয়ার চেষ্টা চালাচ্ছি। আগামীতে নিজের এলাকা পিরোজপুর -৩ (মঠবাড়ীয়া) আসনের সংসদ সদস্য (এমপি) পদে অংশগ্রহণ করা সহ জাতীয় এবং আন্তর্জাতিক রাজনীতিতেও ভূমিকা রাখার জন্য নতুন চমক নিয়ে আসবো ইনশাআল্লাহ। এজন্য আমি দেশবাসীর কাছে দোয়া চাই।