প্রধান ম্যেনু

সাকিবের বিরুদ্ধে যে ৩ অভিযোগ

ক্রিকেটার সাকিব আল হাসানকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মাঝে এক বছরের নিষেধাজ্ঞার সাজা স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে একই অপরাধে করলে ওই স্থগিত নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তার বিরুদ্ধে তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় এই সাজা দেয়া হয়েছে। তিনটি অপরাধেই আইসিসির ২.৪.৪ ভঙ্গ করেছেন সাকিব। তার বিরুদ্ধে প্রমাণিত অভিযোগগুলো হলো:

১. ২০১৮ সালের আইপিএল কিংবা একই বছরের জানুয়ারিতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় সিরিজে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও তা আইসিসিকে না জানানো।

২. ওই ত্রিদেশীয় সিরিজে জুয়াড়ির কাছ থেকে দ্বিতীয় একটি অনৈতিক প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা এবং সেটা আইসিসির সংশ্লিষ্ট দপ্তরকে না জানানো।

৩. ২০১৮ সালের আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে কিংস এলেভেন পাঞ্চাবের মধ্যকার ম্যাচে ফিক্সারদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা।

এসব অভিযোগের পর আকসুর কাছেও স্বীকার করেছেন সাকিব। তাই মঙ্গলবার তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হয়। সেখানে বলা হয়, সাকিবকে ২০২০ সালের ২৯ অক্টোবর পর্যন্ত সকল ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।



মন্তব্য চালু নেই