মেইন ম্যেনু

সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ১৫ নভেম্বর থেকে

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ১ম বর্ষের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুন্সী শামস উদ্দিন আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৯ নভেম্বর সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা, ১৫ নভেম্বর সকাল ১০ থেকে ১১ টা পর্যন্ত হবে বাণিজ্য ইউনিটের পরীক্ষা এবং ২২ নভেম্বর সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত হবে বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা ও মানবন্টন :
আলাদাভাবে পয়েন্ট লাগবে না। বিজ্ঞান- ৭.০০, ব্যবসায় – ৬.৫০, মানবিক- ৬.০০ যাদের থাকবে তারাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
পরীক্ষা হবে ১২০ নম্বারের। কোনো নেগেটিভ মার্কিং নেই। SSC ও HSC রেজাল্টের উপর ৮০ নাম্বার থাকবে। পরীক্ষার সময় ১ ঘণ্টা। পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে। প্রতিটি প্রশ্নের মান ১.২০ করে। পাস নাম্বার ৪৮ (বিষয়গত পাস প্রয়োজন)। ভর্তি পরীক্ষা কেন্দ্র ঢাকার মধ্যেই পড়বে।

বিষয়ভিত্তিক প্রশ্ন :
ক- ইউনিট (বিজ্ঞান বিভাগ) : বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, জীববিজ্ঞান। ৬টি বিষয়ের মধ্যে চারটির উত্তর দিতে হবে।
খ –ইউনিট (মানবিক বিভাগ) : বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন হবে।
গ – ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) : বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ, মার্কেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং থেকে প্রশ্ন হবে।

কলেজ ও আসন সংখ্যা :
(ক) ঢাকা কলেজ – বিষয় : ১৯, আসন সংখ্যা :- ৩৫১৫
(খ) তিতুমীর কলেজ – বিষয় : ২২, আসন সংখ্যা :- ৫৬৮০
(গ) ইডেন কলেজ – বিষয় : ২২, আসন সংখ্যা :- ৪৬৮৫
(ঘ) বদরুন্নেসা মহিলা কলেজ- বিষয় : ২০, আসন সংখ্যা :- ১৩৯৫
(ঙ) সরকারী বাঙলা কলেজ – বিষয়: ১৮, আসন সংখ্যা:- ২৩৬০
(চ) কবি নজরুল কলেজ – বিষয় : ১৭, আসন সংখ্যা :- ১৮২০
(ছ) সোহরাওয়ার্দী কলেজ- বিষয় : ১৭, আসন সংখ্যা :- ১৫৭০

অনলাইনে আবেদনের নিয়ম :
সাত কলেজের ভর্তি পরীক্ষা অনলাইন ভিত্তিক। আপনি ৭ কলেজে ভর্তির জন্য www.7college.du.ac.bd তে লগ ইন করুন। সেখানে আপনার সমস্ত তথ্য পরীক্ষা করতে পারেন।

ঢাবি অনুমোদিত সাত কলেজ ভর্তি জন্য নিচের তথ্য অনুসরণ করুন। www.7college.du.ac.bd এ যান। লগইন করুন। এখন আপনি একটি ফর্ম দেখতে পারেন। ফর্ম পূরণ করুন। (আপনার এইচএসসি রোল, বছর এবং বোর্ড পাশাপাশি আপনার এসএসসি রোল দিন) আপনার ইউনিট নির্বাচন করুন। এখন, আপনার স্ক্যান করা ছবি দিন। যোগাযোগ নাম্বার এবং অন্যান্য তথ্য লিখুন। এখন, আপনি সম্পূর্ণ ঢাবি সাত কলেজ ভর্তির পেমেন্টের জন্য একটি বেতন স্লিপ পাবেন। আবেদন ফি ৪০০ টাকা।

তারপর জমা দেয়ার জন্য এই কপিটি ডাউনলোড এবং প্রিন্ট করুন। আপনার আবেদন সম্পন্ন হলে প্রবেশ পত্রের নির্দিষ্ট তারিখে ২ কপি ডাউনলোড করুন। পরিক্ষার হলে অবশ্যই কোন প্রকার ইলেকট্রিক ডিভাইস নেয়া যাবে না। আর অবশ্যই প্রবেশপত্র সঙ্গে নিতে হবে এবং রেজিস্ট্রেশনের কপি সঙ্গে থাকতে হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এবার এমসিকিউ এর পাশাপাশি লিখিত পরীক্ষা হয়েছে তবে সাত কলেজে শুধু এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হবে বলে জানান কবি নজরুল কলেজের অধ্যক্ষ ও সাত কলেজ ফোকাল পয়েন্ট অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার।



মন্তব্য চালু নেই