মেইন ম্যেনু

সারাদেশে আনন্দোৎসবে জন্মাষ্টমী উদযাপিত

দুষ্টের দমন আর সাধুদের রক্ষার জন্য প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হয়েছিলেন। দিনটি ছিলো ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি। সনাতন ধর্মাবলম্বীরা এই তিথিটিকে ‘জন্মাষ্টমী’ উৎসব হিসেবে পালন করে থাকেন।

শুক্রবার সারাদেশে আনন্দোৎসবের মধ্যে দিয়ে শ্রীকৃষ্ণের আবির্ভাব দিবস ‘জন্মাষ্টমী’ উদযাপিত হয়েছে। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, পূজা অর্চনা, প্রসাদ বিতরণ ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

মাগুরা  :মাগুরায় জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। শুক্রবার দুপুর ২টায় জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে মাগুরা শহরের নিজনান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে সাতদোহা আশ্রমে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিপুল সংখ্যক ভক্ত অংশ গ্রহণ করেন। এছাড়া মাগুরার বিভিন্ন মন্দির ও মঠে জন্মাষ্টমী উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

নরসিংদী : নরসিংদী জেলা ও শহর পূজা উদযাপন পরিষদের যৌথ উদ্যোগে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে গোপিনাথ জিউর আখড়া ধামে গিয়ে শেষ হয়। এর আগে এ উপলক্ষে নরসিংদী বাগবিতান ক্লাব দুর্গা মন্দির প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়।

কাউখালী (পিরোজপুর) : জন্মাষ্টমী উপলক্ষে কাউখালী পূজা উদযাপন পরিষদের আয়োজনে শুক্রবার বেলা সাড়ে ১১টায় কাউখালী শ্রীশ্রী মদন মোহন জিউর আখড়াবাড়ি প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আখড়াবাড়িতে এক আলোচনা সভায় মিলিত হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বোদা (পঞ্চগড়) : পঞ্চগড়ের বোদায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে বোদা কেন্দ্রীয় গোবিন্দ জিউ মন্দির কমিটির উদ্যোগে মন্দির প্রাঙ্গণ থেকে একটি বিশাল শোভাযাত্রা শহরের প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় সনাতন ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ অংশ গ্রহণ করেন। পরে মন্দির চত্বরে ভগবান শ্রীকৃষ্ণের আর্বিভাব শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঈশ্বরদী (পাবনা) : ঈশ্বরদীতে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন শুভ জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি হয়েছে। শুক্রবার সকালে পূজা উদযাপন পরিষদ ঈশ্বরদী উপজেলা শাখার উদ্যোগে ধর্মীয় প্ল্যাকার্ড, সঙ্গীত, খোল-করতাল, ব্যান্ডপার্টিসহ বিভিন্ন বয়সী নারী-পুরুষ আনন্দোৎসবের মধ্য দিয়ে কর্মকার পাড়া মাতৃ মন্দির হতে র‌্যালি বের করে। র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঠাকুরবাড়ি সত্য নারায়ণ বিগ্রহ মন্দির প্রাঙ্গণে শেষ হয়।

পরে ঠাকুরবাড়ি মন্দিরে ধর্মীয় আচার অনুষ্ঠানের শেষে উপস্থিত সকলের মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা এবং প্রসাদ বিতরণ করা হয়।

রংপুর : জন্মাষ্টমী উপলক্ষে রংপুরে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা ও মহানগর কমিটি। বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন রংপুরের সনাতন ধর্মাবলম্বীরা।

বিকেল সাড়ে ৪টায় নগরীর পাবলিক লাইব্রেরী মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভা যাত্রার বের করা হয়। বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য প্রধান অতিথি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

হোমনা (কুমিল্লা) : শুক্রবার জন্মাষ্টমী উপলক্ষে উপজেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে হোমনায় মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দুপুরের পর থেকে উপজেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মাবলম্বী লোকজন ব্যানার ফেস্টুন নিয়ে মিছিলসহ হোমনা সদরের গোপাল জিউর আখড়ায় এসে অবস্থান নেয়। পরে এমপি সেলিমা আহমেদের নেতৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

হবিগঞ্জ : শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি উপলক্ষে হবিগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৯টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে ২০টি গাড়িতে করে রাধাকৃষ্ণের সাজে অংশ নেন ভক্তরা। বিভিন্ন সংগঠনের পৃথক ব্যানারে আয়োজিত র‌্যালিতে উপস্থিত ছিলেন হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী।

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী। এ উপলক্ষে ঝিনাইগাতীতে এক বর্ণাঢ্য শোভযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কালিহাতী ( টাঙ্গাইল ) : ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে টাঙ্গাইলের কালিহাতীতে পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন উদযাপন অনুষ্ঠান পালন করা হয়। ২৩ আগস্ট ( শুক্রবার ) সকাল ১০ টায় কালিহাতী কেন্দ্রীয় জয় কালি মন্দিরে আয়োজিত অনুষ্ঠান সূচির মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, ভাগবত পাঠ, আলোচনা সভা ও নীলা কীর্তন পরিবেশন।

গৌরনদী (বরিশাল) : শুক্রবার সকালে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও পূজা অর্চনার মধ্য দিয়ে গৌরনদীতে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। সনাতন মৈত্রী তরুণ সংঘের উদ্যোগে টরকী বন্দর শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির থেকে সকাল ১১টায় মঙ্গল শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উত্তর রামসিদ্ধি কর্মকার বাড়ি গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নড়াইল : নড়াইলে নানা আয়োজনে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষে শুক্রবার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, নড়াইল জেলা শাখার আয়োজনে গীতা পাঠ, ভজন সঙ্গীত, আলোচনা সভা, বর্ণাঢ্য শোভাযাত্রা ও প্রসাদ বিতরণের আয়োজন করা হয়। নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশন চত্বরে দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নোয়াখালী : নোয়াখালীতে আনন্দ উৎসব মুখর পরিবেশে শ্রীকৃষ্ণের জন্মদিন শুভ জন্মাষ্টমী পালন করেছে সনাতন ধর্মাবলম্বীরা। এ উপলক্ষে জেলা হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা শহর মাইজদীর দেবালয় থেকে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক তন্ময় দাস। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দেবালয়ে গিয়ে শেষ হয়। একই সময় শহরের দত্তের হাট ইসকন মন্দির থেকে অপর একটি শোভাযাত্রা এসে মিলিত হয়। এর আগে দেবালয় মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে দিনব্যাপী শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে। শুক্রবার বিকেলে পৌর এলাকার কুমারপাড়া মন্দিরের সামনে থেকে বিশ্ব শান্তির কামনায় আয়োজিত মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন। পরে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। এর আগে কুমারপাড়া মন্দির প্রাঙ্গণে এক ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও মন্দির প্রাঙ্গণে চণ্ডীপাঠ, গীতা পাঠ, কৃষ্ণনাম জপ, ধর্মীয় আলোচনা ও কৃষ্ণ পূজার আয়োজন করা হয়। অপরদিকে একই সময় উপজেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হয়।

শেরপুর (বগুড়া) : শেরপুর উপজেলায় বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার উপজেলা পূজা উদযাপন পরিষদ ও কেন্দ্রীয় মন্দির জগন্নাথ মন্দির কমিটির উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, উলু ও শঙ্খ ধ্বনি প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বেলা ১০টায় শহরের শ্রী শ্রী জগন্নাথ মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এর আগে এসব কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিমাই ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের জাতীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান মজনু প্রমুখ।

এসব কর্মসূচিতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ অংশ নেন। শেষে ধর্মীয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।



মন্তব্য চালু নেই