সিস্টেম পরিবর্তন করলেই সকল সমস্যা সমাধান হবে

দেশে বার বার স্বৈরাচার তৈরি হবে, আর সাধারণ ছাত্র জনতা জীবন দিয়ে দেশকে স্বৈরাচার মুক্ত করবে এটা আর চাই না। আমরা চাই দেশে আর কোন স্বৈরাচারী শাসকের জন্ম না হোক সে জন্য, ৬ টি দফা দেওয়া হলো। এবার নতুন করে ৬ দফা দাবি তুললেন বাংলাদেশ জনতা ঐক্যর সভাপতি মোঃ আরিফুর রহমান। পাঠকদের জন্য তার দেয়া ছয় দফা দাবি পেশ করা হলো।

শুধু নেতা পরিবর্তন করলেই যেকোনো সমস্যার সমাধান হবেনা।সিস্টেম পরিবর্তন করলেই সকল সমস্যা সমাধান হবে ইনশাআল্লাহ। আসুন সবাই মিলে এক হয়ে সিস্টেম পরিবর্তনে জন্য লড়াই করে স্বপ্নের আদর্শ বাংলাদেশ গড়ি। বেশী নয় কয়েকটি সিস্টেম পরিবর্তন করি দেশ এগিয়ে যাবে।

(১) একজন ব্যাক্তি সর্বোচ্চ ২ বার প্রধান মন্ত্রী হতে পারবেন এবং এমপি সর্বোচ্চ ৩ বার।

(২) প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি কর্মচারী, এমপি প্রধানমন্ত্রী এরা কখনোই দেশের বাহিরে চিকিৎসা নিতে পারবেন না।

(৩) যদি কেউ অন্য দেশের নাগরিক হয় তাহলে তার বাবা, মা, স্ত্রী, সন্তান কেউই, দেশের সরকারের সাথে জরিত, এমন কোন সেক্টরে কাজ করিতে পারবেনা, এবং তাহারা কখনোই এমপি, মন্ত্রী, চেয়ারম্যান নির্বাচন করিতে পারবেন না।

(৪) সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশুনা না করলে, সে দেশের সরকারের সাথে জরিত, এমন কোন সেক্টরে কাজ করিতে পারবেনা, এবং সে কখনোই এমপি, মন্ত্রী, চেয়ারম্যান নির্বাচন করিতে পারবেন না।

(৬) দুর্নীতি প্রমাণিত হয়েছে এমন ব্যাক্তিকে শাস্তি দিতে হবে অনেক কঠোর ভাবে। তাকে জেলে না নিয়ে, তার ছেলে, মেয়ে, স্ত্রী, বাবা, মা, এদের এনআইডি ও পাসপোর্ট বাজেয়াপ্ত করতে হবে এবং সে যে পরিমাণ দুর্নীতি করবে তার ৩ গুন ফেরত দিতে হবে, এমন আইন হলে দেশে কেউ দুর্নীতি করার সাহস পাবে না।