শিরোনাম:

সুস্থ মানবসম্পদ ছাড়া বাংলাদেশ এগোতে পারবে না- ডেপুটি স্পিকার

সুস্থ মানবসম্পদ ছাড়া বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগোতে পারবে না বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু।

তিনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনভর স্বপ্ন দেখে গেছেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের, যে দেশের মানুষ ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, অপরাধমুক্ত সুস্বাস্থ্যের অধিকারী একটি সুন্দর জাতি গঠনের মাধ্যমে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে এগিয়ে যাবে। তিনি স্বাস্থ্য সেক্টরের গুরুত্ব অনুধাবন করেই সংবিধানে মৌলিক অধিকারের মধ্যে স্বাস্থ্যকে অন্তর্ভুক্ত করেছিলেন।

বুধবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের সভাকক্ষে বিশ্ব আলঝেইমার দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, আলঝেইমারস (স্মৃতি বিলোপ) রোগটি এখন অনেকাংশে লক্ষ্য করা যাচ্ছে। যেটা নিউরোসায়েন্সের গবেষণায় উঠে এসেছে। এই রোগের প্রতিকারের জন্য চিকিৎসা নেওয়া আবশ্যক। লজিস্টিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এখানকার ডাক্তাররা যত্নের সঙ্গে এসব রোগের চিকিৎসা দিয়ে থাকেন।

এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে বিশেষ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশের মোট সাতটি বিভাগের ওপর আলঝেইমারস নিয়ে গবেষণার সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়। দেশের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য এই সচিত্র প্রতিবেদনটি শহর, জেলা ও উপজেলা পর্যায়ে উপস্থাপন করার বিষয়ে অধিকতর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।